এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২১শে নভেম্বর ২০১৯ ০৪:০২ অপরাহ্ন
এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

ইমার্জিং টিমস এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে গেছে বাংলাদেশ। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। আগে ব্যাট করতে বাংলাদেশ অ-২৩ ক্রিকেট দলকে ২২৯ রানের চ্যালেঞ্জিং টার্গেট দেয় আফগানিস্তান অ-২৩ ক্রিকেট দল। জবাবে ব্যাট করতে নেমে সৌম্যা-শান্তর অর্ধশতকে ৭ উইকেটে হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ।

জবাব দিতে নেমে ভাল শুরুর পর নাইম শেখ ফিরে গেলেএ বাংলাদেশকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন ওপেনার সৌম্য সরকার। আফগান বোলারদের একের পর এক বাউন্ডারি মারতে থাকেন সৌম্য। তাকে দারুণভাে সঙ্গ দেন শান্ত। দুজনের দারুণ জুটিতে ১৭ ওভারেই শত রান পেরোয় বাংলাদেশ। ইনিংসের ২০ তম ওভারে বিশাল ছক্কার মাধ্যমে নিজের ব্যক্তিগত অর্ধশতক পূরন করেন সৌম্য।

তবে কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ৬১ রানে বিদায় নেন সৌম্য। অন্যদিকে দারুন ব্যাটিং করে টানা তৃতীয় অর্ধশতক তুলে নেন অধিনায়ক নাজমুল হাসান শান্ত। কিছুক্ষণ বাদে শান্ত ৫৯ রান করে ফিরলেও ইয়াসির আলীর ৩৮ ও আফিফের ৪৫ রানের অপরাজিত ইনিংসে ৩৯.৫ ওভারেই জয়ের বন্দের পোঁছে যায় বাংলাদেশ।

এর আগে মিরপুরে টসে জিতে বোলিংয়ে নেমে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দিয়েছেন পেসার হাসান মাহমুদ। ইনিংসের প্রথম ওভারের শেষ বলে আফগান ওপেনার হোসাইন খাইলকে ব্যক্তিগত ১ রানে বিদায় করে দেন এই পেসার। এরপর আরেক ওপেনার শহিদুল্লাহ কামালকেও ব্যক্তিগত ৩ রানেই ফিরে দেন হাসান মাহমুদ।

পরবর্তীতে হাসান মাহমুদের বলে আফগানদের আশা জাগানো ব্যাটসম্যান শওকত জামানও ফিরে যান ব্যক্তিগত ১৩ রানে। পাওয়ারপ্লের পর বোলিংয়ে এসেই আফগানদের আরো একটি উইকেট তুলে নেন সৌম্য। এরপর ভালো জুটি গড়েন শেনওয়ারি ও দারউইশ রাসুল। তবে সেটিও বেশি বড় হতে দেননি তানভির ইসলাম। দলীয় ৭৩ রানে শেনওয়ারিকে ফিরিয়ে এ জুটি ভাঙেন তানভির।

পরবর্তীতে রাসুলের সাথে ৬৭ রানের বড় জুটি গড়া ওয়াহেদকেও ফেরান এই বোলার। কিন্তু একাই দুর্দান্ত ব্যাটিং করে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে রানের চ্যালেঞ্জিং পুঁজি এনে দেন দারইশ রাসুল। বাংলাদেশের হয়ে হাসান মাহমুদ ও সৌম্য সর্বোচ্চ ৩ টি করে উইকেট নেন। এছাড়াও তানভিন ইসলাম ২ উইকেট নেন।