প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জিতল ভারতের মেয়েরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০১৯ ১১:৫০ পূর্বাহ্ন
প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জিতল ভারতের মেয়েরা

বৃষ্টিবিঘ্নিত টি-২০ সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় নিশ্চিত করল ভারতের নারী ক্রিকেট দল। প্রথম ম্যাচে উত্তেজক জয় ছিনিয়ে নেওয়ার পর বৃষ্টির জন্য সিরিজের পরবর্তী দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। সুরাটে চতুর্থ ম্যাচেও থাবা বসায় খারাপ আবহাওয়া। তবে প্রকৃতির বাধা কাটতেই দৈর্ঘ্যে ছোট হওয়া চতুর্থ টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫১ রানে পরাজিত করে ভারতের মেয়েরা। মঙ্গলবার বৃষ্টির জন্য সিরিজের চতুর্থ ম্যাচ শুরু হয় নির্ধারিত সময়ের বেশ কিছুটা দেরিতে। টি-২০ ম্যাচের দৈর্ঘ্য কমে দাঁড়ায় ১৭ ওভারে। টসে হেরে প্রথমে ব্যাট করতে বাধ্য হয় ভারত। নির্ধারিত ১৭ ওভারে ৪ উইকেটে ১৪০ রান তোলে হারমনপ্রীত কউররা। ১৪১ রানের টার্গেট তারা করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৭ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ৮৯ রানের বেশি তুলতে পারেনি।

ভারতীয় ওপেনার শেফালি বর্মা ৪৬ রানের আগ্রাসী ইনিংস খেলেন। ৩৩ বল ক্রিজে কাটিয়ে ৫টি চার ও ২টি ছক্কা মারেন তিনি। অপর ওপেনার স্মৃতি মন্ধনা ১৯ বলে ১৩ রান করে আউট হন। তিনি দু’টি বাউন্ডারি মারেন। তিন নম্বরে ব্যাট করতে নেমে জেমিমা রডরিগেজ ৩৩ রান করে আউট হন। ২২ বলের ইনিংসে তিনি ৫টি চার মেরেছেন। অধিনায়ক হরমনপ্রীত ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৯ বলে ১৬ রান করে ক্রিজ ছাড়েন। দীপ্তি শর্মা ১৬ বলে ২০ ও পূজা বস্ত্রকার ৪ বলে ৫ রান করে অপরাজিত থাকেন। প্রোটিয়াদের হয়ে ২৪ রানে ২টি উইকেট নেন নাদিন ডি’ক্লার্ক। ১টি করে উইকেট দখল করেন আয়াবোঙ্গা খাকা ও টুমি সেখুখুনে।

পাল্টা ব্যাট করতে নেমে তাজমিন বার্টস ও লরা উলভার্ট ছাড়া আর কেউই দক্ষিণ আফ্রিকার হয়ে দু’অঙ্কের রানে পৌঁছাতে পারেননি। তাজমিন ২০ ও লরা ২৩ রান করে আউট হন। পুণম যাদব ১৩ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন। রাধা যাদব নেন ১৬ রানে ২টি উইকেট। ১৯ রান খরচ করে ১টি উইকেট পেয়েছেন দীপ্তি শর্মা। ম্যাচের সেরা হয়েছেন পুণম। এ জয়ের ফলে ৫ ম্যাচের টি-২০ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। অর্থাৎ শেষ ম্যাচে হারলেও সিরিজ জয় আটকাচ্ছে না হরমনপ্রীতদের।

ইনিউজ ৭১/এম.আর