জুলাই গণ-অভ্যুত্থানে আজও মৃত্যু ২ , লাশের মিছিল থামছে না

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৮ অপরাহ্ন
জুলাই গণ-অভ্যুত্থানে আজও মৃত্যু ২ , লাশের মিছিল থামছে না

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে জুলাই মাসের গণ-অভ্যুত্থানে আহতদের লাশের মিছিল যেন থামছেই না। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর দুই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও দুজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে একজন সাইফুল ইসলাম আরিফ এবং অপরজন কারীমুল ইসলাম।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য সচিব তরিকুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সাইফুল ইসলাম আরিফ, যিনি দশম শ্রেণির ছাত্র, তার গ্রামের বাড়ি ফেনীতে। তিনি ৪ আগস্ট আন্দোলনে আহত হন এবং আজ সকালে সিএমএইচে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান। তার মৃত্যু হয় সকাল ৭টায়।


অন্যদিকে, কারীমুল ইসলাম হবিগঞ্জ জেলার বাসিন্দা। তিনি ৫ আগস্ট যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হন এবং আজ ভোর ৫টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। 


তরিকুল ইসলাম বলেন, "পোস্টমর্টেম ও অন্যান্য প্রক্রিয়া শেষে আমরা দুজনকে একসঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনারে জানাজা পড়ানোর চেষ্টা করছি। তবে সময়টা এখনও নিশ্চিত হয়নি, শিগগিরই জানানো হবে।"


এর আগে, শনিবার (২৮ সেপ্টেম্বর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে জানানো হয় যে, জুলাই মাসের গণ-অভ্যুত্থানে ১৫৮১ জন নিহত হয়েছে এবং ৩১ হাজারেরও বেশি ছাত্র-জনতা আহত হয়েছে। তবে এ তথ্য চূড়ান্ত নয়, কারণ অনেক আহতের তথ্য এখনও সংগ্রহ করা হচ্ছে এবং কিছু নাম তালিকায় যুক্ত হয়নি।


এই পরিস্থিতি বাংলাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতা এবং সামাজিক অস্থিরতার চিত্র ফুটিয়ে তুলছে। আহতদের মৃত্যুর ঘটনাগুলি রাজনৈতিক প্রতিবাদ এবং আন্দোলনের সঙ্গে জড়িত মানুষের জন্য গভীর উদ্বেগ সৃষ্টি করেছে। আন্দোলনের নেতারা এই ঘটনার তদন্ত এবং দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানিয়েছেন।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্যরা বলছেন, "আমরা কোনোভাবেই এই লাশের মিছিল থামাতে চাই না। সরকারের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে যতক্ষণ না সত্যিকারের ন্যায় ও বিচার প্রতিষ্ঠা হয়।"