ভারত নিয়ে যে বিস্ফোরক মন্তব্য করলেন ক্রিস গেইল

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৬শে জুন ২০২৪ ০৭:৪৬ অপরাহ্ন
ভারত নিয়ে যে বিস্ফোরক মন্তব্য করলেন ক্রিস গেইল

প্রতি বছর মোট আয়ের প্রায় অর্ধেকেরও বেশি পরিমাণ অর্থ ভারতের কাছ থেকে পেয়ে থাকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার ফলে অন্য দলগুলোর তুলনায় সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা ভোগ করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বলা যায় ক্রিকেটে একক আধিপত্য ভারতীয়দেরই।


এই কথা কমবেশি সবারই জানা। কিন্তু বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হওয়ার ভয়ে ভারতের বিরুদ্ধে কেউ কথা বলার সাহস করে না। তবে এবার ক্রিকেটে ভারতের আধিপত্য নিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ক্রিস গেইল।


ক্যারিবীয় এই কিংবদন্তি ক্রিকেটার বলেন, কেউ ভারতের উপর কথা বলতে পারে না। ক্রিকেটটা ভারতই চালায়। কে বলবে ভারতের বিরুদ্ধে কথা? ভারতকে চ্যালেঞ্জ করার ক্ষমতা কার আছে? কারোই নেই।


তিনি বলেন, বিশ্বকাপের সময় অন্যকোনো খেলা হয় না। আইপিএলের সময়ও একই হওয়া উচিত। আইপিএলে যদি বিশ্বের সেরা ক্রিকেটারদের খেলাতে হয়, তাহলে আন্তর্জাতিক ক্রিকেট সেসময় থাকলে হবে না। এত বড় একটা প্রতিযোগিতার মাঝখান থেকে ক্রিকেটারদের চলে যাওয়া ঠিক নয়। এর ফলে একটি দল বাড়তি সুবিধা পায়।


তিনি আরও বলেন, আইপিএল যখন চলে তখন দেখা যায় দেশের হয়ে খেলার জন্য ক্রিকেটাররা চলে যাচ্ছে। এটা ঠিক নয়। আইপিএল হলে শুধু সেটাই হওয়া উচিত। সেই সময় কোনো আন্তর্জাতিক ক্রিকেট হওয়া ঠিক না।


‘এর ফলে ভারতেরই লাভ হচ্ছে। ওদের ক্রিকেটাররা পুরো আইপিএল খেলতে পারছে। ওরাই সুবিধা পাচ্ছে। এমন হওয়া ঠিক না।’