ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড ইংল্যান্ডের

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৭ই জুন ২০২২ ০৭:৪৮ অপরাহ্ন
ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড ইংল্যান্ডের

নেদার‌ল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। শুক্রবার (১৭ জুন) অ্যামসটেলভিনের ভিআরএ ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ইংলিশদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪৯৮ রান।


এর আগে ওয়ানডে ইতিহাসে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ৪৮১ রানের। ২০১৮ সালের জুনে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে এই রেকর্ড গড়েছিল ইংলিশরাই।


৪ বছর পর এবার নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল জস বাটলাররা। এর আগের রেকর্ডটাও অবশ্য তাদেরই দখলে ছিল। টানা দশ বছর অক্ষত থাকা শ্রীলঙ্কার করা ৪৪৩ রানের রেকর্ড ২০১৬ সালের আগস্টে পাকিস্তানের বিপক্ষে নটিংহ্যামে ৩ উইকেটে ৪৪৪ রান করে ভাঙে ইংলিশরা।


রানের পাহাড় গড়ার দিনে ইংলিশদের হয়ে ব্যাট হাতে ঝড় তুলে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিন ব্যাটার। আর জস বাটলার তো রীতিমতো তাণ্ডব চালিয়ে খেলেছেন ৭০ বলে ১৬২ রানের ইনিংস। তার ব্যাট থেকে ৭ চারের বিপরীতে এসেছে ১৪টি ছক্কার মার। অপরাজিত এ ব্যাটার আরেকটু আগে নামলে হয়তো আজকে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিটি হাঁকিয়ে ফেলতেন।


আরেক সেঞ্চুরিয়ান ডেভিড মালান ১০৯ বলে করেন ১২৫ রান। তার ইনিংসটি ৯ চার ও ৩ ছক্কার মারে সাজানো ছিল। আর ওপেনার ফিল সল্ট ৯৩ বল মোকাবিলায় করে ১২২ রান। তিনি ১৪ চারের বিপরীতে ৩টি ছক্কা হাঁকান। এছাড়া লিয়াম লিভিংস্টোন ২২ বলে সমান ৬ চার ও ছক্কার মারে ৬৬ রানে অপরাজিত থাকেন।


ডাচ বোলারদের মধ্যে ২টি উইকেট শিকার করেন পিটার সিলার। এছাড়া একটি করে উইকেট তুলে নেন লোগান ভ্যান বিক ও শেন স্ন্যাটার।