চট্টগ্রাম টেস্টে এগিয়ে শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৫ই মে ২০২২ ০৬:৩৫ অপরাহ্ন
চট্টগ্রাম টেস্টে এগিয়ে শ্রীলঙ্কা

দুই অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুস ও দিনেশ চান্ডিমালের ব্যাটে ভর করে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের বিপক্ষে সুবিধাজনক অবস্থানে আছে সফরকারী শ্রীলঙ্কা। অবশ্য চট্টগ্রামের পিচ হিসেবে প্রথম দিন খুব একটা খারাপ কাটেনি বাংলাদেশেরও।


চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দলের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৫৮ রান তুলেছে শ্রীলঙ্কা। সফরকারীদের পক্ষে ব্যাট হাতে অসাধারণ এক শতক হাঁকিয়ে দলকে এগিয়ে নিচ্ছেন লঙ্কান ক্রিকেটার ম্যাথুস। তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন আরেক অভিজ্ঞ লঙ্কান চান্ডিমাল।


চট্টগ্রামে এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান দলপতি দিমুথ করুণারত্নে। তবে সকালে বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি তিনি। মাত্র ৯ রান করে নাঈম হাসানের বলে এলবির ফাঁদে পড়ে ফেরেন তিনি। দ্বিতীয় উইকেটে কুসাল মেন্ডিসকে নিয়ে ৪৩ রানের জুটি গড়ে লঙ্কানদের পক্ষে প্রতিরোধ গড়েন আরেক ওপেনার ওশাধা ফার্নান্দো।


তবে ৩৬ রান করে ফেরেন ফার্নান্দোও। তাকেও ফেরান টাইগার অফস্পিনার নাঈম। মধ্যাহ্ন বিরতির আগে দুই উইকেট তুলে নিয়ে দারুণ কিছু আভাস দিচ্ছিল টাইগাররা। তবে দ্বিতীয় সেশনে কোনো উইকেট না দিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিচ্ছিল ম্যাথুস ও মেন্ডিস। তবে তৃতীয় সেশনে এসে দ্রুত দুই উইকেট তুলে নেন তাইজুল ও সাকিব।


মেন্ডিস অর্ধশতক হাঁকিয়ে ৫৪ রান করে তাইজুলের বলে সাজঘরের পথ ধরেন। এর কিছুক্ষণ পর ধনঞ্জয়া ডি সিলভাকে ৬ রানে মাহমুদুল হাসান জয়ের ক্যাচে পরিণত করেন সাকিব। দিনের বাকি সময় অবশ্য নিজেদের দখলে নেন ম্যাথুস ও চান্ডিমাল।


এই দুই ক্রিকেটার পঞ্চম উইকেটে ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। এরমধ্যে ম্যাথুস ১৮৩ বলে ১২ চার ও ১ ছয়ে নিজের শতক পূর্ণ করেন। এই অভিজ্ঞ ক্রিকেটার প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে শতকের দেখা পেয়েছেন। এর আগে বাংলাদেশের বিপক্ষে ৬ টেস্ট খেললেও কোনো শতক ছিল না ম্যাথুসের নামের পাশে।


এছাড়াও সোয়া এক বছর পর টেস্টে শতকের দেখা পেলেন ম্যাথুস। এর আগে ২০২১ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট শতক দেখেছিলেন ম্যাথুস। অপরপ্রান্তে ৩৪ রান করে অপরাজিত আছেন চান্ডিমাল। বাংলাদেশের পক্ষে নাঈম ৭১ রান দিয়ে নেন ২ উইকেট। এ ছাড়াও তাইজুল ও সাকিব যথাক্রমে ৭৩ ও ২৭ রানের বিনিময়ে নেন ১টি করে উইকেট।