২৩ জনের মৃত্যু নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১৬ই জানুয়ারী ২০২১ ১২:২৪ অপরাহ্ন
২৩ জনের মৃত্যু নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর

নরওয়েতে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনার পর দেশটির কর্তৃপক্ষ অতি বৃদ্ধদের জন্য টিকা গ্রহণ ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে।


টিকা নেয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের বয়স ৮০ এর ওপর। ঘটনার পর দেশটির সরকার কারা টিকা নিতে পারবে, কারা পারবে না সে সম্পর্কিত নির্দেশনা সংশোধন করছে।


নরওয়ের গণস্বাস্থ্য ইনস্টিটিউট বলেছে, যাদের অতি দুর্বলতা রয়েছে তাদের জন্য ভ্যাকসিনের হালকা পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি আনতে পারে। অতিবৃদ্ধদের জন্য ভ্যাকসিন অপ্রাসঙ্গিক বলে উল্লেখ করে তারা বলেছে, তবে এই সুপারিশ সুস্থ ও তরুণদের জন্য প্রযোজ্য নয়।


গত ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির গবেষণা প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিন ‘কমিরনাটি’র প্রথম ডোজ গ্রহণ করেছেন নরওয়ের ৩০ হাজারেরও বেশি অধিবাসী। ঝুঁকি বিবেচনায় প্রথম ধাপে দেশটিতে বয়োজ্যেষ্ঠদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হচ্ছিল।


নরওয়ের মেডিসিন এজেন্সি জানিয়েছে, মৃতদের মধ্যে ১৩ জনের ময়নাতদন্ত করা হয়েছে। সেই ময়না তদন্তের প্রতিবেদনে দেখা গেছে, অতিবৃদ্ধ এবং অতি অসুস্থদের জন্য টিকার মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।


নরওয়ের মেডিসিন এজেন্সির চিফ ফিজিশিয়ান সাইগার্ড হোর্তেমো বলেন, টিকা নেয়ার পর জ্বর ও বমি বমি ভাবের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে কিছু কিছু দুর্বল রোগীর ক্ষেত্রে তা ‘ভয়াবহ পরিণতি’ নিয়ে আসতে পারে।