দেবীদ্বারে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: সোমবার ৬ই মে ২০২৪ ১০:১৭ অপরাহ্ন
দেবীদ্বারে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

কুমিল্লার দেবীদ্বারে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।সোমবার (৬মে) বিকেল ৪টায় উপজেলার ১০নং দক্ষিণ গুনাইঘর ইউনিয়ন পরিষদের আয়োজনে পরিষদ হলরুমে ওই অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।


গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে এবং হিসাব সহকারী মোঃ মতিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নিগার সুলতানা‌।


প্রধান অতিথির বক্তব্যে ইউএনও নিগার সুলতানা বলেন, " স্মার্ট বাংলাদেশ গড়ার স্মার্ট পদক্ষেপ সর্বজনীন পেনশন স্কিম " সর্বজনীন পেনশন স্কিম উদ্যোগটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী সকল নাগরিকের ভবিষ্যতের কথা চিন্তা করে এবং তাদের সামাজিক নিরাপত্তার কথা ভেবে সর্বজনীন পেনশন স্কিমটি চালু করেছেন। এই পেনশন স্কিমের সদস্য হলে ভবিষ্যতে আর কারও উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে না।


এসময় তিনি আরও বলেন, দেশের নাগরিকের ভবিষ্যত অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক এই পেনশন স্কিম কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবেন। বর্তমানে চার ধরনের পেনশন স্কিম চালু করা হয়েছে। এর মধ্যে প্রবাসীদের জন্য প্রবাস স্কিম, বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রগতি স্কিম, স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য সুরক্ষা স্কিম ও নিম্ন আয়ের ও ভাতাপ্রাপ্ত নাগরিকদের জন্য রয়েছে সমতা স্কিম। প্রবাসীরা প্রবাস থেকে অনলাইনে পাসপোর্ট, ছবি, ব্যাংক অ্যাকাউন্ট এবং মনোনীত নমিনির আইডি কার্ড ও ছবি দিয়ে সর্বজনীন পেনশন স্কিমের সদস্য হওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। 


এছাড়া দেশে অবস্থানরত ১৮ থেকে ৫০ বছর বয়সী বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকগণ এনআইডি কার্ড, একটি ব্যাংক একাউন্টের হিসাব নম্বর খুলে অনলাইনে রেজিস্ট্রেশন করে পেনশন স্কিমের সদস্য হতে পারবেন। ৬০ বছর পূর্ণ হওয়ার পর গ্রাহক যত বছর বেঁচে থাকবেন তত বছর পেনশন সুবিধা পাবেন এবং ৬০ বছর পূর্ণ হওয়ার পর কোনো ব্যক্তি মারা গেলে তার নমিনি ৭৫ বছর পর্যন্ত পেনশন পাবেন এবং ৬০ বছরের আগে মারা গেলে তার নমিনি মুনাফাসহ জমাকৃত অর্থ ফেরত পাবেন। এছাড়াও গ্রাহকের প্রয়োজনে জমাকৃত টাকার ৫০ শতাংশ লোন নিতে পারবেন।


সভায় উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন, বংশাল উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান, মাশিকাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তল হোসেন, ভল্লবপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মোঃ কামরুজ্জামান, শাকতলা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোখলেছুর রহমান, সাবেক উপজেলা প্রশাসনিক কর্মকর্তা আব্দুর রশিদ, গুনাইঘর দক্ষিণ ইউপি সদস্য ও পেনাল চেয়ারম্যান শফিকুল ইসলাম, ইউপি সদস্য কামাল উদ্দিন, ইউপি সচিব মোঃ জাফর আহমেদ প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।


পেনশন স্কিমের অবহিতকরণ সভা শেষে " শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি " এই স্লোগানকে সামনে রেখে গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন পরিষদের ২০২৪-২০২৫ অর্থ বছরের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নিগার সুলতানা। বাজেট উত্থাপন করেন ইউপির হিসাব সহকারী মোঃ মতিউর রহমান।