ওমিক্রনে ঝুঁকিতে বয়স্ক ও দীর্ঘমেয়াদি জটিল রোগাক্রান্তরা

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: শুক্রবার ২৮শে জানুয়ারী ২০২২ ০৪:০৪ অপরাহ্ন
ওমিক্রনে ঝুঁকিতে বয়স্ক ও দীর্ঘমেয়াদি জটিল রোগাক্রান্তরা

ওমিক্রনে জটিলতা কম বলা হলেও হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন বয়স্ক ও দীর্ঘমেয়াদি জটিল রোগে আক্রান্তরা। যাদের অক্সিজেন সাপোর্ট দেওয়ার পাশাপাশি দরকার পড়ছে আইসিইউ সেবা। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর বড় হাসপাতালগুলোতে এরই মধ্যে দেখা দিয়েছে আইসিইউ সংকট।


সংশ্লিষ্টরা বলছেন, ওমিক্রনকে দুর্বল ভেবে অনেকেই করছেন না করোনা পরীক্ষা। আবার অনেকেই করোনা নিয়ে বাড়িতে থেকে বুঝে উঠতে পারছেন না ঝুঁকিপূর্ণ মুহূর্ত কী।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, মেডিকেলে কেস যেগুলো আসছে অল্পসংখ্যক, আমাদের  আইসিইউতে যায়, আমাদের আইসিইউ বেড খালি থাকে, তবে যেভাবে সংক্রমণ বাড়ছে বা যারা এখন সংক্রমিত হচ্ছেন এদের যখন আইসিইউ বেড দরকার হবে তখন কিন্তু আমরা আর সাপোর্ট দিতে পারব না। 

      

এদিকে জেলাগুলোতেও ফের লাগামহীন করোনা। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে ৪ জন মারা গেছেন। এ নিয়ে গত ৩ দিনে জেলায় ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামেও করোনা আক্রান্ত হয়ে ৪ জন মারা গেছেন। তারপরও মানুষের মাঝে নেই ন্যূনতম স্বাস্থ্যবিধি মানার বালাই। প্রশাসনিকভাবে স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দেওয়া হলেও উদাসীন সাধারণ মানুষ।

 

লাগামহীন করোনায় প্রতিদিনই বাড়ছে শনাক্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। হাসপাতালগুলোতে বেড়েছে রোগী ভর্তি। তারপরেও সাধারণ মানুষের মাঝে নেই সচেতনতা, নেই স্বাস্থ্যবিধি মানার বালাই।


ময়মনসিংহে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা উপসর্গ নিয়ে ৩ জন ও করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ৩ দিনে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জনে। নতুন শনাক্ত রোগীর সংখ্যা ২২৯ জন। হার ৩৩ দশমিক তিন সাত শতাংশ।


বন্দর নগরী চট্টগ্রামেও ঊর্ধ্বমুখী সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় জেলায় মৃত্যু হয়েছে ৪ জনের। এ ছাড়া নতুন করে ১ হাজার ১৬৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩১ দশমিক ৯৭ শতাংশ।


রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনার সংক্রমণ। রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুজনের। ৪৬১ জনের নমুনা পরীক্ষায় করোনা আক্রান্ত হয়েছেন ৩৪৫ জন, যা শতকরা ৭৪ শতাংশের ওপরে।


এদিকে, খুলনায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫২ জন। সাধারণ মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মানাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেলা প্রশাসন। এ সময় স্বাস্থ্যবিধি না মানায় বেশ কয়েকজনকে জরিমানাও করা হয়।


এ ছাড়া যশোরে গত ২৪ ঘণ্টায় ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন একজন। এ ছাড়া কুষ্টিয়া ও পটুয়াখালীতেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।