পায়রা বন্দর এখন সম্ভাবনা নয়, বাস্তবতা: বন্দর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৬শে মার্চ ২০২৩ ০৫:৫৪ অপরাহ্ন
পায়রা বন্দর এখন সম্ভাবনা নয়, বাস্তবতা: বন্দর চেয়ারম্যান

নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে এবং পায়রা বন্দর কতৃপক্ষ কতৃক বাস্তবায়িত বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ড্রেজিং স্কিম " রামনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিং " সফলভাবে সম্পন্ন হয়েছে। 


বেলজিয়াম ভিত্তিক ঠিকাদারি প্রতিষ্ঠান jan De Nul ড্রেজিং কাজটি সম্পন্ন করে। আজ ২৬ মার্চ ২০২৩ ইং মহান স্বাধীনতা দিবসে Jan De Nul কর্তৃক আনুষ্ঠানিকভাবে পায়রা বন্দর কতৃপক্ষের নিকট হস্তান্তর করে। রোববার দুপুরে পায়রা বন্দরের সভা কক্ষে এ উপলক্ষে এক প্রেস ব্রিফিং এর আয়োজন করে পায়রা বন্দর কতৃপক্ষ। 


প্রেস ব্রিফিংয়ে পায়রা বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল আহমেদ বলেন, পায়রা বন্দর আজ থেকে বাংলাদেশের গভীরতম সমুদ্র বন্দর হিসেবে রুপ নিচ্ছে। এখন ৪০ থেকে ৫০ হাজার মেট্রিকটন ধারণ সক্ষমতা সম্পন্ন পন্যবাহী জাহাজ এই বন্দরের জেটিতে ভীড়তে সক্ষম হবে। এটি দেশের একমাত্র স্বাধীন সমুদ্র বন্দর।  আগামী অর্থবছর থেকে বন্দরটি নিজস্ব আয়ে চলার মধ্য দিয়ে দেশের অর্থনীতিতে ১০ গুণ ভূমিকা রাখতে সক্ষম হবে।


দেশের ইতিহাসে সর্ববৃহৎ ড্রেজিং প্রকল্প পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল এন্ড মেইনটেনেন্স ড্রেজিংয়ের কাজ ইতিমধ্যে সফলভাবে সম্পন্ন হওয়ার দাবি করে বন্দর চেয়ারম্যান বলেন, ড্রেজিংয়ের ফলে চ্যানেলটির গভীরতা ১০ দশমিক ৫ মিটারে উন্নীত হয়েছে, যা বর্তমানে বাংলাদেশের সবচেয়ে গভীরতম সমুদ্র বন্দর। এর ফলে প্যানামেক্স সাইজের বড় মাদার ভ্যাসেল আজ থেকে বন্দরে প্রবেশ করতে পারবে। পায়রা বন্দরের সহায়তায় বেলজিয়াম ভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল এই ড্রেজিং কাজটি সম্পন্ন করেছে। ৭৫ কিঃমিঃ দীর্ঘ এবং প্রায় ৫ কিমি প্রসস্থ চ্যানেলটির খনন কাজ ২০২১ সালের জুনে শুরু হয়। 


এসময় পায়রা বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পায়রা বন্দরে এ পর্যন্ত দেশী-বিদেশী আটশত জাহাজ মালামাল নিয়ে আসে। আর এর থেকে ২০২৩ সাল পর্যন্ত আটশো কোটি টাকার রাজস্ব আয় করেছে। 


প্রেস ব্রিফিংয়ে স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মহিবুর রহমান মহিব এমপি বলেন, পায়রা বন্দর দেশের জন্য বড় চ্যালেঞ্জ ছিল। দেশি বিদেশি নানা ষড়যন্ত্র ও অপপ্রচার মোকাবিলা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক চেষ্টায় আজ পায়রা বন্দর বাস্তবে রুপ নিয়েছে। পায়রা বন্দর এখন স্বপ্ন নয় বাস্তব। 


প্রেস ব্রিফিংয়ে ড্রেজিং কোম্পানী জান ডি নুল এর প্রকল্প পরিচালক জান ময়েন্স,স্কিম পরিচালক কমোডর রাজিব ত্রিপুরা সহ পায়রা বন্দরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।