এশিয়ার বাজারে তেলের দাম বৃদ্ধির ঘোষণা সৌদি আরবের

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৬ই মার্চ ২০২৩ ০৭:৫৮ অপরাহ্ন
এশিয়ার বাজারে তেলের দাম বৃদ্ধির ঘোষণা সৌদি আরবের

এশিয়ার বাজারে বিক্রি করা নিজস্ব ব্র্যান্ডের আরব লাইট ক্রুড তেলের দাম দ্বিতীয় মাসের মতো বৃদ্ধির ঘোষণা দিয়েছে সৌদি আরব। রোববার রাতে বিশ্বে অপরিশোধিত তেলের শীর্ষ রপ্তানিকারক দেশটির সরকারি মালিকানাধীন কোম্পানি সৌদি আরামকো এক বিবৃতিতে আরব লাইট ক্রুড তেলের দাম বৃদ্ধির এই ঘোষণা দিয়েছে।


এতে বলা হয়েছে, দ্বিতীয় মাসের মতো এশিয়ায় বিক্রি করা আরব লাইট ক্রুডের দাম বাড়িয়েছে সৌদি। আগামী এপ্রিল মাসে প্রতি ব্যারেল তেল ২ দশমিক ৫০ ডলার বেশিতে বিক্রি হবে। যা ওমান/দুবাইয়ের গড় মূল্যের চেয়ে বেশি। সৌদি আরবের এই দাম বৃদ্ধি মার্চের বিক্রয় মূল্যের তুলনায় প্রতি ব্যারেলে প্রায় ৫০ সেন্ট বেশি।


করোনাভাইরাস মহামারির ধকল কাটিয়ে ওঠা চীনে অর্থনৈতিক কর্মযজ্ঞ স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তন করতে শুরু করেছে। যে কারণে বিশ্বের শীর্ষ তেল আমদানিকারক এই দেশটির জ্বালানি চাহিদা বৃদ্ধি পেতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।


চীনের পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশে জ্বালানি তেলের চাহিদা বৃদ্ধির সাথে সাথে এশিয়ার বাজারে সৌদি আরবের নিজস্ব ব্র্যান্ডের আরব লাইট ক্রুড তেলের দাম বাড়তে পারে বলে ধারণা করেছিলেন বিশেষজ্ঞরা।


চলতি বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ শতাংশের আশপাশে রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রোববার চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) অধিবেশনে এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটি কয়েক দশকের মধ্যে গত বছর তার সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধি দেখেছে। ওই বছর চীনের জিডিপির বৃৃদ্ধি ঘটেছে মাত্র ৩ শতাংশ।


আরব লাইট ক্রুড তেলের তুলনায় বেশি সালফারযুক্ত আরব হেভি ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেলে ৭৫ সেন্ট বৃদ্ধি করেছে সৌদি আরব। ফলে সৌদি আরবের প্রতি ব্যারেল এই তেলের দাম বৃদ্ধি পেয়ে ২ দশমিক ৫ ডলার হয়েছে। যা গত মার্চের তুলনায় বেশি।


এদিকে, মধ্যপ্রাচ্যের আরেক দেশ কুয়েত বিশ্ববাজারে অপরিশোধিত তেলের রপ্তানি হ্রাস করতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।