হিলি পানামা পোর্টে খালাসের অপেক্ষায় শতাধিক ট্রাক

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই আগস্ট ২০২২ ০৫:৪২ অপরাহ্ন
হিলি পানামা পোর্টে খালাসের অপেক্ষায় শতাধিক ট্রাক

শুল্ককর কমানোর আশায় ভারত থেকে আমদানিকৃত শতাধিক চালবোঝাই ট্রাক হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের ভিতরে খালাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। চাল বোঝাই ট্রাকগুলো খালাস হলে বাজারে চালের দাম অনেকটাই কমে যাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা। 


জানা যায়, দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর গত ২৩ জুলাই থেকে ২৫% শুল্ককরে চাল আমদানির অনুমতি (আইপি) দেন সরকার। এই বন্দরে ১০ জন চাল আমদানিকারক ৩০ হাজার মেট্রিকটন চাল আমদানির পারমিট পায়। শতাধিক চাল বোঝাই ট্রাক বেশ কয়েকদিন যাবৎ বন্দর অভ্যন্তরে দাঁড়িয়ে আছে। 


হিলি বাজারের চাল ব্যবসায়ী বাবুল হোসেন বলেন, হিলি বন্দরে চাল আমদানি স্বাভাবিক থাকলেও বাজারে তার প্রভাব পড়েনি। বরং চালের দাম আরও বেড়ে গেছে। ডলারের দাম বৃদ্ধি আর সরকারি শুল্ককর কমানোর অজুহাতে আমদানিকারকরা চালগুলো বন্দর থেকে খালাস করছেন না। তবে যদি তারা চালগুলো বাজারজাত করেন তাহলে আশা করা যায় চালের দাম অনেকটাই কমে যাবে।


এবিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ডলারের দাম বৃদ্ধির কারণে আমদানিকারকরা চাল আমদানি করে লোকসানে পড়ছেন। এই জন্যই ভারত থেকে চাল আমদানির প্রতি তাদের অনিহা। তবে যদি সরকার চালের উপর ২৫% শুল্ক তুলে নেন, তাহলে বন্দর অভ্যন্তরে যেসব চালের গাড়িগুলো অবস্থান করছে সেগুলো খালাস করবেন আমদানিকারকরা। এছাড়াও ভারত থেকে চালের আমদানি আরও বৃদ্ধি পাবে। সেই সাথে দেশের বাজারে চালের দাম কমে যাবে।


হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গত ২৩ জুলাই থেকে এবন্দরে ১৯২টি ট্রাকে ৭ হাজার ৭১৫ মেট্রিকটন চাল আমদানি হয়েছে।