যে পক্রিয়ায় শায়খ আহমাদুল্লাহ ঘরে ঘরে চালের বস্তা পৌছে দিচ্ছেন

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৫ অপরাহ্ন
যে পক্রিয়ায় শায়খ আহমাদুল্লাহ ঘরে ঘরে চালের বস্তা পৌছে দিচ্ছেন

দুর্গত এলাকার মানুষের জন্য ত্রাণসামগ্রী পৌঁছানো অব্যাহত রয়েছে। সেপ্টেম্বরের ৫ তারিখে ফেনীর পরশুরামের সুবার বাজার ইসলামিয়া ফাজিল মাদরাসা মাঠে ১৪ টন চাল নিয়ে একটি ত্রাণের ট্রাক পৌঁছেছে। চালের পরিমাণের দিক থেকে এই চালানটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ, যেখানে প্রতিটি বস্তায় ২৫ কেজি করে মোট ৫৬০টি বস্তায় ১৪ টন চাল সরবরাহ করা হয়েছে। 


এটি শুধুমাত্র একটি চালানের উদাহরণ। সামগ্রিকভাবে, এ পর্যন্ত ৫ জেলার ২৭ টি উপজেলায় ৭০ টি ট্রাকের মাধ্যমে চাল সরবরাহ করা হয়েছে। প্রতিটি ট্রাকে রয়েছে অসংখ্য চালের বস্তা। এই ৭০টি ট্রাকে মোট ৪৪২৪০টি চালের বস্তা পৌঁছেছে দুর্গত এলাকায়। ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে এই বিশাল পরিমাণ চাল বিতরণের জন্য প্রতি পরিবারকে ২৫ কেজি করে চালের বস্তা প্রদান করা হচ্ছে।


ত্রাণ কার্যক্রমের প্রক্রিয়াটি সম্পূর্ণ সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। দুর্গত এলাকার মানুষের মধ্যে চাল বিতরণের সময় কোনো ধরনের বিশৃঙ্খলা যেন না ঘটে, সে জন্য স্বেচ্ছাসেবকদের একটি বিশেষ দল আগে থেকেই উপদ্রুত এলাকাগুলো ঘুরে ঘুরে দুর্গতদের টোকেন দিয়ে আসছেন। এই টোকেনের ভিত্তিতেই নির্দিষ্ট দিনে দুর্গতরা এসে তাদের বরাদ্দকৃত চাল সংগ্রহ করছেন। 


আগামী কয়েকদিনেও এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। প্রতিদিনই ১৪ টন চালবাহী বিভিন্ন ট্রাক দুর্গত অঞ্চলে পৌঁছে যাচ্ছে। এই ধরনের উদ্যোগ শুধুমাত্র দুর্গত মানুষের মধ্যে আশার সঞ্চার করছে না, বরং এটি প্রমাণ করছে যে সমাজের বিভিন্ন স্তরের মানুষ একত্রিত হয়ে বিপদগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রস্তুত।


ত্রাণ বিতরণের এই বিশাল কার্যক্রমের লক্ষ্য এক লক্ষ পরিবারের মধ্যে ২৫ কেজি করে চালের প্যাকেজ বিতরণ করা। আগামী দিনগুলোতে এই কার্যক্রম অব্যাহত থাকবে, যা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জীবনে সাময়িক স্বস্তি এনে দিতে পারবে বলে আশা করা হচ্ছে। 


ফেনীর পরশুরামে ত্রাণ কার্যক্রমের ছবি ও ঘটনার বিবরণ নিয়ে স্থানীয় মানুষজনের মধ্যে ইতিবাচক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। সবাই আশা করছেন, এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিলে দুর্গত এলাকা দ্রুতই স্বাভাবিক অবস্থায় ফিরতে পারবে।