ঝালকাঠিতে বৃষ্টিতে আমড়া ঝড়ে পড়ায় চাষির স্বপ্ন ভঙ্গ!

নিজস্ব প্রতিবেদক
মো. নাঈম হাসান ঈমন, জেলা প্রতিনিধি (ঝালকাঠি)
প্রকাশিত: রবিবার ১৫ই অক্টোবর ২০২৩ ০৯:২২ অপরাহ্ন
ঝালকাঠিতে বৃষ্টিতে আমড়া ঝড়ে পড়ায় চাষির স্বপ্ন ভঙ্গ!

ঝালকাঠির রাজাপুরে আমড়াচাষি বীর মুক্তিযোদ্ধা মো: শাহ আলম নান্নুর ৮০ হাজার টাকার আমড়া টানা কয়েক দিনের বৃষ্টিতে ঝড়ে পড়ায় তার স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেছে। তিনি বর্তমানে হতাশাগ্রস্থ হয়ে পড়েছেন।উপজেলার আংগারিয়া গ্রামের আমড়া চাষি মোঃ শাহ আলম নান্নু বলেন, এবছর তার ৬০ টি গাছে আমড়ার ফলন হয়েছিল। ফলন ভালো হওয়ায় গত দেড় মাস আগে ৮০ হাজার টাকার আমড়া বিক্রির চুক্তি হয় এক পাইকারের সাথে। 


তখন পাইকার ৫ হাজার টাকা বায়না করেন এবং আমড়া পরিপক্ক হলে তুলে নেয়ার কথা ছিল। ফলতুলে নেয়ার সময় বাকি টাকা পরিশোধ করার কথা ছিলো। সেই আশায় শাহ আলম নান্নু পকেটের টাকা দিয়ে শ্রমিক নিয়ে এলাকার বিভিন্ন স্থানে ওই টাকা দিয়ে বিভিন্ন ফলজ ও শাক সবজি চাষ করার জন্য যায়গা প্রস্তুত করে ছিলেন। তার সকল আশা ভন্ডুল হয়ে গেল। ফলন কিছুটা দেড়িতে হওয়ায় পরিপক্ক হতেও বেশ সময় লেগে যায়। 


পাইকার আমড়া তুলে নেয়ার আগেই গত ১৫/২০ দিন ধরে বৃষ্টি হওয়ায় অধিকাংশ আমড়া নষ্ট হয়ে মাটিতে পড়ে যায়। তিনি দুঃখ প্রকাশ করে আরো বলেন, তার আমড়া বৃষ্টির কারনে তিনের দুই অংশ নষ্ট হয়ে মাটিতে পড়ে গেছে। বাকি যাহা গাছে আছে তাও নষ্ট হয়ে গেছে। পাইকার কোন আমড়া তুলে নিবেন না। তাদের বায়নার ৫ হাজার টাকা ফেরত চাচ্ছেন। তিনি কৃষি বিভাগ আর্থিক সহায়তা না পেলে এ ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন না বলে জানান তিনি। 


এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোসা: শাহিদা শারমিন আফরোজ বলেন, এসময় বৃষ্টি হওয়াটা স্বাভাবিক নয়। এটা প্রতিকুল আবহাওয়ার ফলে বৃষ্টির কারনেই আমড়া ক্ষতিগ্রস্থ হয়েছে। এটা কোন পোকা মাকড়ের করনে হয়নি। তবে পরের বছর গুল


তে এরকম প্রতিকুল আবহাওয়া দেখলে আগেই আমড়া তুলে নিতে হবে। এরকম অসময় টানা বৃষ্টি শুরু হলে আমড়া তুলতে অপেক্ষা করা যাবেনা।