ধামইরহাটে ধানক্ষেতে জলাবদ্ধতা নিরসনে তরুনদের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
মো.হারুন আল রশীদ ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ২৭শে আগস্ট ২০২১ ০৭:২৮ অপরাহ্ন
ধামইরহাটে ধানক্ষেতে জলাবদ্ধতা নিরসনে তরুনদের উদ্যোগ

নওগাঁর ধামইরহাটে মানবসেবার উদ্যোগে ১২ একর জমির আমন ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল। এতে এলাকায় কৃষকগণ বেশ উপকৃত হয়েছেন। সেবাধর্মী প্রতিষ্ঠানের কয়েকজন তরুণ এ কাজ করে। জানা গেছে, উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত উত্তর শিববাটি ও আশপাশ এলাকায় শুক্রবার ভোর থেকে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিতে খাল,ডোবা,পুকুর সবকিছু পানিতে তলিয়ে যায়। এতে অনেক মাঠের আমন ধানক্ষেত পানিতে তলিয়ে গেছে। উত্তর শিববাটি গ্রামের পূর্ব মাঠের পানি নিষ্কাশনের জন্য একটি বড় ড্রেন রয়েছে। এ ড্রেন দিয়ে মাঠের পানি টুটিকাটা খালে পড়ে। এতে করে বৃষ্টির অতিরিক্ত পানি খালে প্রবাহিত হওয়ায় ফসল পানিতে তলিয়ে যাওয়া থেকে রক্ষা পেতো। কিন্তু দির্ঘদিন ধরে ড্রেন পরিস্কার ও সংস্কার না করায় পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে ড্রেনের আশপাশের প্রায় ১২ একর জমির আমন ধানক্ষেত পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়। 


বিষয়টি জানতে পেয়ে স্থানীয় সেবাধর্মী সংগঠন মানবসেবা এর প্রতিষ্ঠাতা সভাপতি রাসেল মাহমুদ,শামীম হোসেন এবং কৃষক মেহেদী হাসান সকাল থেকে তিন ঘন্টা ধরে ড্রেনটি পরিস্কার কাজে নেমে পড়ে। এক পর্যায়ে ড্রেনটি পরিস্কার হলে ধানক্ষেত থেকে সহজে পানি নেমে যায়। এতে ওই এলাকার প্রায় ১২ একর জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল। এব্যাপার ড্রেনের পার্শে জমির মালিক কৃষক মো.ইউসুফ বলেন,ড্রেন পরিস্কার করায় তার প্রায় ৭৫ শতাংশ জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেয়েছে। অপর কৃষক মেহেদী হাসান বলেন,তার এক একর জমি বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিল। দ্রুত ড্রেন পরিস্কার করায় পানি নেমে গেছে। এতে তিনি বেশ উপকৃত হয়েছেন।


এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা.শাপলা খাতুন বলেন,মানবসেবা যে কাজটি করেছে নিঃসন্দেহে প্রশংসা পাওয়ায় যোগ্য। সকল এলাকায় সরকারের পাশাপাশি স্থানীয় সেবামূলক প্রতিষ্ঠান এগিয়ে এলে অনেক কঠিন কাজ সহজে সমাধান করা যায়।