মাঘের বৃষ্টিতে আগৈলঝাড়ায় রবি শস্যের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ৫ই ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫০ অপরাহ্ন
মাঘের বৃষ্টিতে আগৈলঝাড়ায় রবি শস্যের ব্যাপক ক্ষতি

বরিশালের আগৈলঝাড়ায় শীতের মৌসুমে বৃষ্টিতে জনপদে জেঁকে বসেছে শীত। শুক্রবার দুপুর থেকে রাতে বাতাসের সাথে অব্যাহত ভারি বৃষ্টিতে জন জীবন থমকে দাড়িয়েছে। উপজেলার ৫টি ইউনিয়নে বৃষ্টির কারনে ইরি-বোরো ক্ষেতের ভাল হলেও রবি শষ্যর প্রচুর ক্ষতি হয়েছে। বৃষ্টির সাথে সাথে বাতাসের গতি বাড়ার কারনে শীত জেঁকে বসেছে।


বিশেষ করে আলু, সরিষা, মুগ, সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। বরিশাল আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল শনিবার ২৪ ডিগ্রী থেকে তাপমাত্র ১৮ ডিগ্রীতে নেমেছে। পশ্চিমা মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল শনিবারও আকাশ মেঘলা রয়েছে, আরও দুই থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  


গৈলা গ্রামের জহিরুল ইসলাম, রহমান আকন, চিত্ত ঘরামীসহ অনেক কৃষক জানান, আমাদের আলুসহ বিভিন্ন সবজি বৃষ্টির কারনে নষ্ট হয়ে গেছে। স্থানীয় কৃষক জুয়েল হোসেন জানান, পেঁয়াজের বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। টানা বৃষ্টিতে পেঁয়াজের বীজতলায় পানি জমে গেছে। ফলে পেঁয়াজের চারা পচে যাচ্ছে। এছাড়াও বোরো বীজতলার একই অবস্থা। বীজতলা পানির নিচে ডুবে আছে। উপজেলায় অসময়ের এই বৃষ্টিতে মারাত্মক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে কৃষক। সরেজমিন দেখা যায়, বৃষ্টির ফলে অনেক জমির সরিষা চারা গাছ পচে যাচ্ছে।


 মোল্লাপাড়া গ্রামের সবজি চাষি নজরুল ইসলাম বলেন, এনজিও থেকে ঋণ নিয়ে দুই একর জমিতে বেগুন, করলা, ধনিয়া, টমেটো ও মরিচ চাষ করেছিলাম। বৃষ্টিতে তা ডুবে গেছে। এই বৃষ্টিতে আমার অনেক ক্ষতি হয়ে গেলে।  এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় জানান, হঠাৎ বৃষ্টিতে আলু, সরিষা, মুগ, সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও অনেক পান বরজেরও ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমান এখন পর্যন্ত নিরুপান করা যায়নি। ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করা হচ্ছে।