জানুয়ারিতে বিশ্ব ইজতেমার আয়োজনের সম্ভাবনা, জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৪:১১ অপরাহ্ন
জানুয়ারিতে বিশ্ব ইজতেমার আয়োজনের সম্ভাবনা, জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছেন, আগামী জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হতে পারে। তবে নির্দিষ্ট তারিখ এখনও ঘোষণা করা হয়নি। মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির তৃতীয় সভায় এ তথ্য তুলে ধরেন তিনি।


সভায় বিশ্ব ইজতেমার সুষ্ঠু আয়োজন ও নিরাপত্তা নিশ্চিতকরণ নিয়ে আলোচনা করা হয়। স্বরাষ্ট্র উপদেষ্টা জানান, ইজতেমা নিয়ে কিছু মতবিরোধ সৃষ্টি হয়েছে, কারণ এই অনুষ্ঠানের দুটি গ্রুপ এখন কার্যকর রয়েছে। তিনি বলেন, “আমরা আশা করি, উভয় পক্ষ একত্রে বসে নিজেদের সমস্যাগুলো সমাধান করবে। এটা মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান, যেখানে বহু ধর্মীয় গুরু অংশ নেন এবং গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেন।”


বিশ্ব ইজতেমা সাধারণত ধর্মপ্রাণ মুসলমানদের জন্য একটি মহান আয়োজন, যেখানে মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিরা একত্রিত হয়ে বিভিন্ন ধর্মীয় বিষয়াদি নিয়ে আলোচনা করেন। তবে, ইজতেমার আয়োজন সফল করতে সুষ্ঠু পরিকল্পনার ওপর গুরুত্ব দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা। তিনি বলেন, “যদি উভয় পক্ষ নিজেদের সমস্যার সমাধান করতে পারে, তবে আমাদের জন্য এটি খুবই সুবিধাজনক হবে। অন্যথায়, আমরা আলোচনা করতে প্রস্তুত আছি।”


সভায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন, সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধ, অবৈধ অস্ত্র উদ্ধার ও আইন-শৃঙ্খলা রক্ষার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়াও, ইজতেমা উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা কিভাবে নিশ্চিত করা যাবে, সে বিষয়েও কৌশল নির্ধারণ করা হয়।


এতে অংশগ্রহণকারী কমিটির সদস্যরা আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের বিষয়ে একমত হন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়ার পাশাপাশি, জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।