যে কারনে বসুন্ধরা পরিবারের সকলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৯:৫১ অপরাহ্ন
যে কারনে বসুন্ধরা পরিবারের সকলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এবং তার পরিবারের আট সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদন বিবেচনায় নিয়ে ঢাকা মহানগরের বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন সোমবার এ আদেশ দেন।


বিষয়টি নিশ্চিত করে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মাহমুদ হোসেন জাহাঙ্গীর জানান, বিচারকের নির্দেশে বসুন্ধরা পরিবারের সদস্যদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আদালতের নিষেধাজ্ঞার আওতায় আছেন আহমেদ আকবর সোবহান, তার স্ত্রী আফরোজা বেগম, ছেলে সায়েম সোবহান আনভীর, তার স্ত্রী সাবরিনা সোবহান, ও অন্যান্য পরিবারবর্গ।


দুদক জানায়, বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে অর্থপাচার, রাজস্ব ফাঁকি, ভূমি দখল, ঋণ জালিয়াতি, এবং অবৈধ সম্পদ অর্জনের মতো গুরুতর অভিযোগের অনুসন্ধান চলছে। অনুসন্ধান টিমের দাবি, এই পরিবারের সদস্যরা দেশত্যাগের পরিকল্পনা করছেন, যা তদন্তের জন্য বাধা হতে পারে।


বসুন্ধরা পরিবারের বিরুদ্ধে তদন্তের প্রসঙ্গটি প্রায় এক মাস আগে শুরু হয়, যখন কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ (বিএফআইইউ) তাদের ব্যাংক হিসাব স্থগিত করার নির্দেশনা দেয়। ওই নির্দেশনার ফলে ব্যবসায়ীদের বিভিন্ন আর্থিক লেনদেন এবং ঋণের তথ্য যাচাই করা হচ্ছে, যা বিষয়টির জটিলতা বাড়াচ্ছে।


এদিকে, দায়িত্বশীল সূত্রে জানা যায়, যুক্তরাজ্যে বসুন্ধরা পরিবারের অন্তত ২৬টি সম্পত্তি রয়েছে, যার বাজারমূল্য হাজার কোটি টাকারও বেশি। এই সম্পত্তির তদন্ত এবং তাদের বিরুদ্ধে চলমান অভিযোগের সত্যতা নিশ্চিত করতে জোরালো উদ্যোগ নেওয়া হচ্ছে।


প্রসঙ্গত, দেশের বৃহৎ ব্যবসায়িক পরিবারের সদস্যদের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এবং তাদের দেশের বাইরে যাওয়ার নিষেধাজ্ঞা একটি নতুন মাত্রা যুক্ত করেছে। এটি দেশের অর্থনৈতিক শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। এ ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক ও ব্যবসায়িক মহলে নানা জল্পনা-কল্পনা চলছে। 


এখন দেখার বিষয় হলো, এই মামলা এবং তদন্ত প্রক্রিয়া কিভাবে এগিয়ে যায় এবং দেশের অর্থনীতি ও ব্যবসায়িক পরিবেশের ওপর এর প্রভাব কেমন হয়।