মঙ্গলবার পররাষ্ট্র সচিব ব্রিকস সম্মেলনে যাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৯:৫২ অপরাহ্ন
মঙ্গলবার পররাষ্ট্র সচিব ব্রিকস সম্মেলনে যাচ্ছেন

আসন্ন ব্রিকস সম্মেলনে অংশ নিতে রাশিয়ায় যাচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন। এটি তার দায়িত্ব গ্রহণের পর দ্বিতীয় আন্তর্জাতিক সফর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র মতে, আগামী ২২ থেকে ২৪ অক্টোবর কাজান শহরে অনুষ্ঠিত হবে এই সম্মেলন, যেখানে বিভিন্ন দেশের নেতারা বিশ্ব অর্থনীতি, উন্নয়ন এবং রাজনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।


পররাষ্ট্র সচিব মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে ঢাকা থেকে রাশিয়ার উদ্দেশে রওনা হবেন। সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ককে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে, বিশেষ করে রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে। 


এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সম্মেলনের সময় পররাষ্ট্র সচিবের অন্যান্য কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে, এটি স্পষ্ট যে, ব্রিকসের আলোচনার ফোকাস হবে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি এবং বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা।


বাংলাদেশের পররাষ্ট্র সচিবের এই সফরটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কারণ ব্রিকস সদস্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক দৃঢ় করার সুযোগ থাকবে। ইতোমধ্যে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়টি আন্তর্জাতিক মহলে নজর কেড়েছে, বিশেষ করে দক্ষিণ এশিয়ার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এবং অর্থনৈতিক উন্নয়ন নিয়ে।


এছাড়া, বাংলাদেশের জন্য এই সম্মেলনটি বৈদেশিক নীতি ও উন্নয়ন লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এক নতুন দ্বার উন্মোচন করতে পারে। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়ানো একটি গুরুত্বপূর্ণ দিক হতে পারে।


সম্মেলন শেষে কীভাবে এই আলোচনা বাস্তবায়িত হবে এবং বাংলাদেশের জন্য এটি কী সুযোগ সৃষ্টি করবে, তা নিয়ে দেশের রাজনৈতিক মহলে আগ্রহ রয়েছে। দেশটির জনগণ এবং বিশ্লেষকরা পররাষ্ট্র সচিবের এই সফরের ফলাফল নিয়ে আশাবাদী, যা আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের অবস্থানকে শক্তিশালী করবে।