সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক নয়, আমরা প্রস্তুত যুদ্ধের জন্য-ভারতীয় সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৬:৫৮ অপরাহ্ন
সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক নয়, আমরা প্রস্তুত যুদ্ধের জন্য-ভারতীয় সেনাপ্রধান

ভারতের সীমান্ত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। মঙ্গলবার তিনি বলেছেন, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর পরিস্থিতি ‘স্থিতিশীল, কিন্তু স্বাভাবিক নয়’। সম্প্রতি ভারতের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি এবং বিশেষ করে চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।


চাণক্য ডিফেন্স ডায়লগ, ২০২৪ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জেনারেল দ্বিবেদী বলেন, “বর্তমান পরিস্থিতিতে পারস্পরিক বিশ্বাসের অভাব রয়েছে, যা আমাদের সম্পর্কের জন্য ক্ষতিকর।” তিনি উল্লেখ করেন যে কূটনৈতিক স্তর থেকে ইতিবাচক বার্তা আসলেও তার বাস্তবায়ন কার্যকর করার দায়িত্ব সেনা কর্মকর্তাদের। “যখন পরিস্থিতি বাস্তবে পরিবর্তন করতে হয়, তখন সেই কাজ দুই পক্ষের সেনাবাহিনীকে করতে হবে,” বলেন তিনি।


ভারত ও চীনের মধ্যে কয়েক বছর ধরে চলমান সীমান্ত সংঘাত নিয়ে উল্লেখ করে জেনারেল বলেন, “আমরা চাইছি ২০২০ সালের এপ্রিল মাসের আগের অবস্থায় ফিরে যেতে, যেখানে পরিস্থিতি স্বাভাবিক ছিল।” তবে এখনও সেই অবস্থায় ফিরে আসা সম্ভব হয়নি এবং ভারত যেকোনো আকস্মিক ঘটনার জন্য প্রস্তুত রয়েছে।


জেনারেল দ্বিবেদী আরও বলেন, “সীমান্তের পরিস্থিতি এখনও সংবেদনশীল।” তিনি জানান, পূর্ব লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে বিভিন্ন দফায় আলোচনা হয়েছে, তবে সংকট সমাধানে সুনির্দিষ্ট ফলাফল এখনও দেখা যায়নি।


বিশ্লেষকদের মতে, ভারত বর্তমানে আন্তর্জাতিক স্তরে চাপের মুখে রয়েছে এবং প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের ফলে নয়াদিল্লি কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। সেনাপ্রধানের বক্তব্যে তা স্পষ্ট হয়েছে যে ভারত সীমান্ত পরিস্থিতি নিয়ে অত্যন্ত সতর্ক রয়েছে এবং যেকোনো সম্ভাব্য অশান্তির জন্য তারা প্রস্তুত রয়েছে। 


এটি প্রতীয়মান যে, ভারতের সীমান্ত নিরাপত্তা পরিস্থিতি অস্থির এবং এর দ্রুত সমাধান আবশ্যক। ভারতের আশা, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক আলোচনার মাধ্যমে স্থায়ী সমাধান বেরিয়ে আসবে।


সূত্র: হিন্দুস্তান টাইমস