হাকিমপুর হিলিতে যথাযথ মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১২:৩৮ অপরাহ্ন
হাকিমপুর হিলিতে যথাযথ মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস উদযাপন

"শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার" এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের হাকিমপুর হিলিতে যথাযথ মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস ২০২৪ পালিত হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল সাড়ে দশটায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে দিবসের সূচনা হয়।


র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে ফিরে আসে। এতে অংশগ্রহণ করেন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তারা। র‌্যালী শেষে হলরুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, যেখানে সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহমদ আহসান হাবিব। 


প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার ভূমি মোছাঃ লায়লা ইয়াসমিন। তিনি বলেন, “শিক্ষকদের অবদান দেশের উন্নয়নে অমূল্য।” এ সময় উপস্থিত ছিলেন থানা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার মোঃ মাহমুদুন্নবী, একাডেমিক সুপারভাইজার সাখাওয়াত হোসেন, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষক।


আলোচনা সভায় বক্তারা উল্লেখ করেন, "শিক্ষা জাতির মেরুদণ্ড এবং শিক্ষক ছাড়া কোন দেশের শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন সম্ভব নয়।" তারা শিক্ষকদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের জাতীয়করণের দাবি জানান। 


বক্তারা এমপিও ভূক্ত শিক্ষকদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও ২৫% উৎসব ভাতার বৈষম্য দূরীকরণে প্রধান উপদেষ্টার নিকট জোর দাবি জানান। সভায় শেষে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়, যাতে বর্তমান সরকারের সকল উপদেষ্টা ও শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য শুভ কামনা জানানো হয়।


এমন উদ্যোগ শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির পাশাপাশি শিক্ষাক্ষেত্রে সরকারের সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তা তুলে ধরে। হাকিমপুর হিলির এ অনুষ্ঠানটি শিক্ষার উন্নয়নে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।