পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে করা রিট মুলতুবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে জানুয়ারী ২০২৩ ১০:৪৬ পূর্বাহ্ন
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে করা রিট মুলতুবি

পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের ওপর শুনানি দুই মাসের জন্য মুলতুবি করেছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে এ বিষয়ে সরকার কোনো পদক্ষেপ নেবে কি না সেটি পর্যবেক্ষণ করা হবে। বুধবার (২৫ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।


আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী তৈমুর আলম খন্দকার ও আইনজীবী ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।


এ বিষয়ে তৈমুর আলম খন্দকার গণমাধ্যমকে বলেন, মোটরসাইকেলের লাইসেন্স নেওয়ার সময় কোনো স্থানে চলাচলে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। এ ছাড়া দেশের কোনো সেতুতে মোটরসাইকেলে চলাচলে নিষেধাজ্ঞা নেই। পদ্মা সেতুর ক্ষেত্রে বলা হচ্ছে দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনা তো অন্যান্য স্থানেও হয়। তাই নিষেধাজ্ঞা না দিয়ে দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা নেওয়া দরকার।


বাংলাদেশ রিপাবলিক্যান পার্টি নামে একটি সংগঠনের চেয়ারম্যান আবু হানিফ হৃদয় এই রিটটি দায়ের করেছেন। রিটে সড়ক পরিবহন ও সেতুসচিব, পদ্মা সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। এর আগেও তিনি পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচলের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে রিট করেছিলেন। তবে সেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন হাইকোর্ট।