রাজশাহী-৪ আসনের সাবেক এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
এস.এম. সাইফুল ইসলাম
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ন
রাজশাহী-৪ আসনের সাবেক এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার

রাজশাহী-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করেছে র‍্যাব। বুধবার (২ অক্টোবর) রাত ৮টার দিকে রাজধানীর শেওড়াপাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। র‍্যাব-৪ ও গোয়েন্দা শাখার যৌথ অভিযানে এই গ্রেপ্তারির ঘটনা ঘটে।


র‍্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক আ ন ম ইমরান খান গ্রেপ্তারের খবরটি নিশ্চিত করেন। তিনি জানান, আবুল কালাম আজাদ বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের মধ্যে অন্যতম হলো গত ৫ আগস্ট রাজশাহীর বাগমারায় ছাত্র-জনতার ওপর হামলা মামলার আসামি হওয়া। এই হামলার ঘটনায় একাধিক মামলা দায়ের করা হয়েছে। সাবেক এমপি আওয়ামী সরকারের পতনের পর থেকেই আত্মগোপনে ছিলেন, কিন্তু বুধবার রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়েন।


গ্রেপ্তারের পর, আবুল কালাম আজাদকে ওই থানায় হস্তান্তর করা হবে যেখানে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আইনপ্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাকে গ্রেপ্তারের ফলে মামলাটির তদন্তে গুরুত্বপূর্ণ অগ্রগতি হতে পারে।


এই ঘটনার পর রাজনৈতিক মহলে আলোড়ন সৃষ্টি হয়েছে। অনেকেই সাবেক এমপির বিরুদ্ধে দায়ের করা মামলাগুলোর পেছনের কারণ ও তার রাজনৈতিক প্রভাব নিয়ে আলোচনা করছেন। আবুল কালাম আজাদ বাংলাদেশ আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতা হিসেবে পরিচিত ছিলেন এবং তার গ্রেপ্তার রাজনীতিতে নতুন বিতর্কের জন্ম দিতে পারে।


রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে এ ধরনের ঘটনা জড়িত। তারা মনে করেন, সাবেক এমপির গ্রেপ্তার সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার একটি অংশ, যেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্বশীলতার সাথে কাজ করছে।


এখন দেখার বিষয়, আবুল কালাম আজাদের গ্রেপ্তার কীভাবে রাজনৈতিক পরিবেশকে প্রভাবিত করবে এবং এই মামলার পরবর্তী অবস্থান কী হয়। রাজনৈতিক বিশ্লেষকরা এ বিষয় নিয়ে গভীরভাবে আলোচনা করছেন এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।