মাদারীপুরে ইউপি চেয়ারম্যানের দখলে নেওয়া বাঁধ ভেঙে দিল প্রশাসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৮শে ডিসেম্বর ২০২২ ০৬:৩৩ অপরাহ্ন
মাদারীপুরে ইউপি চেয়ারম্যানের দখলে নেওয়া বাঁধ ভেঙে দিল প্রশাসন

মাদারীপুরেকুমার নদে চরে ইউপি চেয়ারম্যানের অবৈধভাবে দখলে নেওয়া বাঁধ ভেঙে দিযয়েছেন প্রশাসন। ব্ধুবার দুপুরে মস্তফাপুর স্লুইসগেট এলাকায় মাটিকাটার যন্ত্র (এক্সকাভেটর) দিযয়ে এ উচ্ছেদ অভিযান চালান সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন।


মস্তফাপুরে কুমার নদে জেগে ওঠা চর অবৈধভাবে দখল করে মাছ চাষের জন্য ঘের তৈরি করেন মস্তফাপুর ইউনিয়েন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সোহরাব হোসেন খান। স্থানীয় বাসিন্দারা এর নাম দিযয়েছিলেন ‘চেয়ারম্যান প্রজেক্ট’। নদের চরে বাঁধ উচ্ছেদ হওয়ায় খুশি স্থানীয় বাসিন্দারা।


সদর উপজেলা প্রশাসনের সূত্র জানায়, কুমার নদের চরে ৫০ নম্বর চতুরপাডায় মৌজায় বিআরএস ১ নম্বর খতিয়ানে ৬৩৪ নম্বর দাগে ৩ একরের বেশি জমি খাল শ্রেণি হিসেবে রেকর্ড। এই খালের জমিটা লেয়ার কুমার নদ হিসেবেই পরিচিত। সরকারি এই খাস জমির বিশাল একটি অংশ মাটিকাটার যন্ত্র (এক্সকাভেটর) দিয়ে চারপাশের মাটি কেটে বেড়িবাঁধ দিয়ে ঘের তৈরি করেন মস্তফাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সোহরাব হোসেন খান। প্রায় আধা কিলোমিটার দীর্ঘ মাটির বাঁধটি ২০ থেকে ২৫ ফুট চওড়া।


এ সস্পর্কে মাদারীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন বলেন, নদে জেগে ওঠা চরের জমিতে ইউপি চেয়ারম্যান অবৈধভাবে ঘের করে মাছ চাষ ও শাক সবজি চাষাবাদ করার পরিকল্পনা করেছিলেন। একজন চেয়ারম্যাসন কর্তৃক সরকারি খালের জায়গা এ ভাবে দখল করা মোটেও গ্রহণযোগ্য নয়। রাষ্ট্রীয় সম্পতি অনুমতি ছাড়া ব্যবহাররের কোন সুযোগ নাই।