১২টি সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের অপসারণ, প্রশাসক কমিটি গঠন !

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শুক্রবার ২৭শে সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৭ অপরাহ্ন
১২টি সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের অপসারণ, প্রশাসক কমিটি গঠন !

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দেশের ১২টি সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের অপসারণ করেছে। স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে দেশের গুরুত্বপূর্ণ সিটি কর্পোরেশনগুলোর পরিচালনায় পরিবর্তন আসছে।


অপসারণকৃত সিটি কর্পোরেশনগুলো হলো: ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর, গাজীপুর এবং ময়মনসিংহ। এদিন আরও পৃথক প্রজ্ঞাপনে দেশের ৩২৩টি পৌরসভার কাউন্সিলর এবং তিনটি পার্বত্য জেলা ছাড়া বাকি ৬১টি জেলা পরিষদের সদস্যদেরও অপসারণ করা হয়েছে।


সরকারের এই পদক্ষেপ রাজনৈতিক মহলে ব্যাপক আলোচনা তৈরি করেছে। বিশেষজ্ঞদের মতে, সরকারের এই সিদ্ধান্ত স্থানীয় সরকারের কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বৃদ্ধি করতে পারে। তবে এ নিয়ে রাজনৈতিক প্রতিক্রিয়া আসার সম্ভাবনা রয়েছে।


অপসারণের পর জেলা পরিষদের কার্যক্রম অব্যাহত রাখতে প্রশাসকের নেতৃত্বে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। একইভাবে, পৌরসভাগুলোর জন্যও প্রশাসকের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিগুলো স্থানীয় সরকারকে কার্যকরভাবে পরিচালনা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার জন্য কাজ করবে।


স্থানীয় সরকারের এই পরিবর্তনের ফলে জনগণের মধ্যে কৌতূহল এবং উদ্বেগ দেখা দিয়েছে। অনেকেই মনে করছেন, নতুন কমিটি স্থানীয় সমস্যাগুলো সমাধানে আরো কার্যকর ভূমিকা রাখবে। স্থানীয় সরকারের কাজ এবং উন্নয়ন প্রকল্পগুলোতে এই পরিবর্তন কতটা কার্যকর হবে, সেটিই এখন দেখার বিষয়।


এদিকে, সরকারের এই পদক্ষেপের ফলে আসন্ন নির্বাচনের প্রেক্ষাপটেও পরিবর্তন আসতে পারে, যা দেশের রাজনৈতিকে প্রভাবিত করবে। জনগণের সেবায় স্থানীয় সরকার কিভাবে কাজ করে, তা নিয়ে সবার নজর থাকবে।