২০৪১ সালের আগেই শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসব: এমপি আবুল কালাম

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: মঙ্গলবার ২৫শে জুন ২০২৪ ০৮:১১ অপরাহ্ন
২০৪১ সালের আগেই শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসব: এমপি আবুল কালাম

২০৪১ সাল নয়, এর আগেই আমরা শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসব। এ লক্ষে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো ও এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। কেন্দ্রগুলোর অবকাঠামো উন্নয়ণ এবং প্রসূতি মা ও নবজাতকের স্বাস্থ্যের দিক বিবেচনা করে দ্রুত সংস্কার কাজ করা হবে।


মঙ্গলবার (২৫ জুন) সকালে দেবীদ্বার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা-৪ দেবীদ্বার আসনের সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আবুল কালাম আজাদ এসব কথা বলেন।


পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিটের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় স্বাস্থ্য পরিদর্শিকাদের উদ্দেশ্য করে আবুল কালাম আজাদ আরো বলেন, আপনাদের কাজের জন্য গোটা জাতি গর্বিত। স্বাস্থ্য পরিদর্শকদের প্রতিটি বাড়ীতে গিয়ে বুঝাতে হবে বাড়ীতে নয় স্বাস্থ্য কেন্দ্রে সন্তানের নিরাপদ ভূমিষ্ঠ করান। প্রসূতিতে আর কোন মায়ের মৃত্যু নয়, স্বাভাবিক প্রসূতিতে মায়েদের নিশ্চয়তা চাই।


দেবীদ্বার উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. রায়হানুল ইসলামের সভাপতিত্বে এবং কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ তানজিল চৌধূরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মামুনুর রশিদ মামুন, ভাইস চেযারম্যান মো. আবদুল্লাহ্ আল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর বেগম লিপি।


এছাড়াও আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা বিভাগ কুমিল্লা জেলার উপ-পরিচালক মো. মেহবুব মোরশেদ, পরিবার পরিকল্পনা বিভাগ কুমিল্লা জেলা উপ-পরিচালক ও এসসিএইচ ইউনিট প্রোগ্রাম ম্যানেজার (মাতৃস্বাস্থ্য) ডা. আ ন ম মোস্তফা কামাল মজুমদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী এহসান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম, দেবীদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নয়ন মিয়া প্রমূখ।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নানা সমস্যা উত্তরণে জনপ্রতিনিধি, সাংবাদিক ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা, কর্মচারীদের মতামত গ্রহণ ও বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়।