চরমোনাইয়ে আখেরী মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ২৫শে নভেম্বর ২০২৩ ০৬:০৭ অপরাহ্ন
চরমোনাইয়ে আখেরী মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা

আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ঐতিহাসিক চরমোনাই মাদরাসা ময়দানে আয়োজিত ৩দিনব্যাপী অগ্রহায়ণ মাহফিল। শনিবার সকাল সাড়ে ৮ টায় সমাপনী অধিবেশন ও আখেরী মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হয় লাখো মুসল্লীদের আধ্যাত্মিক এ মিলনমেলা। গত বুধবার বাদ জোহর আমীরুল মুজাহিদীন আলহাজ্ব হযরত মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (চরমোনাই পীর) এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে শুরু হয় এ মাহফিল। 


সমাপনী অধিবেশনের বয়ানে চরমোনাই পীর বলেন, মানুষ আজ আল্লাহকে ভুলে নাফরমানি করছে অহরহ। অথচ একজন মানুষ কবরে গিয়ে মাফ না পাওয়া পর্যন্ত নিজেকে নিকৃষ্ট পশুরমত মনে করতে হবে। সুতরাং তাক্বওয়া বা আল্লাহর ভয় অর্জনের মাধ্যমে মহান রবের সন্তুষ্টি নিয়ে কবরে যাওয়ার প্রস্তুতি নিতে হবে। আল্লাহর ভয় যার অন্তরে নেই ঐ মানুষ এমনকি আলেম, মুফতী ও পীরের কোন মূল্য নেই।


চরমোনাই পীর মাহফিল বাস্তবায়নে সম্পৃক্ত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। আখেরী মোনাজাতে অংশ নেয়া প্রশাসনিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সম্মানিত ওলামায়ে কেরামগণ এবং গণমাধ্যমকর্মীদের মোবারকবাদ জানান তিনি। এছাড়া আখেরী মোনাজাতে ভারত, কাশ্মীর, মিয়ানমার, ফিলিস্তিন, সিরিয়া সহ বিশ্বের নির্যাতিত মুসলমানদের নিরাপত্তা ও সমগ্র মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়। 


এদিকে চরমোনাই মাহফিলের অস্থায়ী হাসপাতাল সূত্রে জানা যায়, মাহফিলে আগত মুসল্লীদের মধ্য ঢাকা দক্ষিণ সিটির আওতাধীন ওয়ারী থানা নিবাসী মোঃ এনামুল (২১) শুক্রবার দুপুরে নদীতে গোসল করতে গিয়ে মৃত্যুবরণ করেন এবং নারায়ণগঞ্জের ফতুল্লা নিবাসী মৃত মারফত আলীর পুত্র মোঃ কারামত আলী (৭৫) ২২ নভেম্বর রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন। তাদের মরদেহ জানাজা শেষে নিজ নিজ এলাকায় প্রেরণ করা হয়। এছাড়া চরমোনাই অস্থায়ী মাহফিল হাসপাতালে এবছর প্রায় দেড় সহগ্রাধিক মুসল্লীর চিকিৎসা দেয়া হয়।