সরকারী আইন অমান্য করে মৎস আহরণ নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৩শে জুলাই ২০২২ ০৪:৩১ অপরাহ্ন
সরকারী আইন অমান্য করে মৎস আহরণ নয়

“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” শ্লোগান নিয়ে বরিশালে শুরু হয়েছে মৎস্য সপ্তাহ। শনিবার সকালে বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর এর আয়োজনে সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেন, ইলিশ সম্পদ ও দেশীয় মাছের উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। 


তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ মাছসহ দেশীয় প্রজাতির সকল মাছ সংরক্ষণ, সুষ্ঠু বিচরণ ও প্রজনন কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে জেলেদের সচেতন করতে হবে। তারা যেন সরকারী আইন অমান্য করে মৎস আহরণ না করে। মৎস্য জাতীয় সম্পদ এ বিষয়ে জেলেদের উদ্বুদ্ধকরণ এবং অবৈধ জালের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানো হবে। অবৈধভাবে মৎস্য আহরণ থেকে বিরত না থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।


সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন শনিবার সকাল ১০টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে সংবাদ সম্মেলনে সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত, বরিশাল মেট্রোপলিটনের উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) ফজলুল করিম, বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গৌতম বাড়ৈ, জেলা তথ্য অফিসের পরিচালক জাকির হোসেনসহ মৎস্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এসময় জানানো হয় ২৪ জুলাই রবিবার জেলা প্রশাসকের কার্যালয় থেকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের হবে।  পাশাপাশি জেলা প্রশাসন বেলা ১১ টায় ডিসি লেকে মাছের পোনা অবমুক্ত করবে এবং বেলা সাড়ে ১১ টায় সার্কিট হাউজে মৎস্য চাষীদের পুরষ্কার বিতরণ করা হবে । এছাড়া সন্ধ্যা ৭টায় মৎস্য সেক্টরের অগ্রগতি নিয়ে সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ বাজারে প্রামাণ্যচিত্র প্রদর্শণ হবে।


তৃতীয় দিন সোমবার সকাল ১০ টায় মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাঁশিপুরে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষীদের সাথে মতবিনিময় করা হবে। চতুর্থদিন মঙ্গলবার বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন বাজারে ও কীর্তনখোলা নদীতে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এছাড়াও ২৭ ও ২৮ জুলাই সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাশিপুরে মৎস্যচাষীদের মাছচাষ বিষয়ে পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করবেন। সপ্তাহের শেষ দিন শুক্রবার মৎস্য ভবনে মৎস্য সপ্তাহ-২০২২ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হবে। এছাড়াও সকল জেলা-উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।