হিলিতে বাল্যবিয়ের অপরাধে নানা ও নাতির কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা এপ্রিল ২০২৩ ০৭:৩৭ অপরাহ্ন
হিলিতে বাল্যবিয়ের অপরাধে নানা ও নাতির কারাদণ্ড

দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর হিলিতে বাল্যবিয়ের অপরাধে বর (নাতি) ও বিয়েতে স্বাক্ষী থাকার অপরাধে নানাকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।


মঙ্গলবার (৪ এপ্রিল) মেয়ের বাবার অভিযোগের ভিত্তিতে পৌরসভার ৬ নং ওয়ার্ড বড় ডাঙ্গাপাড়া গ্রাম মেয়ের নানার বাড়ি থেকে মেয়েকে উদ্ধার করে ইউএনও কার্যালয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বাল্য বিবাহ নিরোধ আইন-২০১৭ এর ৭ ধারায় বর আরিফ হোসেন (২১) কে ১ বছর এবং বিয়েতে স্বাক্ষী থাকায় ওই আইনের ৮ ধারায় তার নানা আশরাফ আলী (৭৯) কে ৬ মাসের কারাদন্ড প্রদান করেন হাকিমপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোকলেদা খাতুন মীম।


সাজাপ্রাপ্ত আরিফ হোসেন (নাতি)  উপজেলার আলীহাট ইউনিয়নের জাংগই গ্রামের রকিব উদ্দিনের ছেলে এবং তার নানা আশরাফ আলী পৌরসভার ৬ নং ওয়ার্ড বড় ডাংগাপাড়া গ্রামের মৃত আখের আলীর ছেলে।


পারিবারিক সুত্রে জানা যায়, গতকাল রাতে ছেলে ও মেয়ে তাদের প্রেমের সম্পর্কের টানে পরিবারের সদস্যদের অজান্তে নিখোঁজ হয়। পরের দিন আজ খোঁজা খুঁজির পরে জানা যায় মেয়ের নানার বাড়ি পৌর সভার বড় ডাঙ্গাপাড়া গ্রামে লুকিয়ে আছে। পরে প্রশাসনের সহয়তায় মেয়ের নানা বাড়ি থেকে ছেলে ও মেয়ে উদ্ধার করা হয়েছে। 


বিষয়টি নিশ্চিত হাকিমপুর উপজেলার ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূর- এ আলম বলেন, মেয়ের বাবা আমাদের কাছে অভিযোগ করে। তার অভিযোগের ভিত্তিতে মেয়ের নানা বাড়ি থেকে মেয়েকে উদ্ধার করি। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। প্রাপ্ত বয়স্ক হওয়ায় ছেলে (নাতি) এবং গ্রাম্য বিবাহে স্বাক্ষী থাকার অপরাধে তার নানাকে সাজা দেওয়া হয়েছে। মেয়ে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মেয়েকে তার বাবার হেফাজতে দেওয়া হয়েছে।