বিমানবন্দর এলাকায় ঢাকনা বিহীন ড্রেন যেনো মরণ ফাঁদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ১৮ই ডিসেম্বর ২০২২ ১২:০৮ অপরাহ্ন
বিমানবন্দর এলাকায় ঢাকনা বিহীন ড্রেন যেনো মরণ ফাঁদ

পথচারীদের নিরাপদে চলাচলের অন্যতম স্থান হলো ফুটপাত, ফুটপাত ধরেই হাঁটার নিয়ম। কিন্তু রাজধানীর বিমানবন্দর রেল স্টেশন সংলগ্ন কসাইবাড়ী এলাকার ফুটপাত ততটা নিরাপদ নয়, ফুটপাতের ড্রেনের ঢাকনা খোলা থাকায় পথচারীদের জন্য তা হয়ে উঠেছে বিপদের কারণ। দিনের বেলায় সাবধানতা অবলম্বন করলেও রাতের বেলায় অন্ধকারে এসব ঢাকনাবিহীন ড্রেনে অনেকেই পড়ে যায় দুর্ঘটনায়, চলন্ত অবস্থায় ঢাকনাহীন ড্রেনে হুচট খেয়ে পথচারীর পড়ে যাওয়ার অভিযোগও পাওয়া গেছে। দুর্ঘটনা হতে বাঁচাতে এসব ড্রেনের ঢাকনা মেরামত, পুনঃস্থাপনের দাবি জানিয়েছেন সচেতন মহল। 


সরেজমিনে দেখা যায়, কসাইবাড়ী থেকে ১১ আর্মড পুলিশ ব্যাটালিয়ন কার্যালয় পর্যন্ত ফুটপাতে ড্রেনে কোন ঢাকনা নেই। সড়কটি অতি গুরুত্বপূর্ণ। পাশে পুলিশ কোয়ার্টার ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল। এমন গুরুত্বপূর্ণ এলাকায় ড্রেনে ঢাকনা না থাকায় ঢাকনাবিহীন ড্রেনের পাশ দিয়ে চলাফেরা ঝুঁকিপূর্ণ ও বিপদজনক। ওই সড়কের ফুটপাতে পথচারী সহ শিশু, স্কুল ছাত্র-ছাত্রীরা হাঁটলে আতঙ্কে থাকেন কখন বিপদ নেমে আসে। মানুষের চলাচলের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে এ ফুটপাত।


দক্ষিণখানের বাসিন্দা মো. আল-আমিন বলেন, পুলিশ কোয়ার্টারের পাশের ফুটপাতে ড্রেনের ঢাকনা নেই, হাঁটলে ভয় লাগে। সন্ধ্যার পর আমাদের আতঙ্ক বেড়ে যায়। দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে।পুলিশ কোয়ার্টার চন্দ্রিমা ভবনের সাখওয়াত হোসেন বলেন, ড্রেনের ঢাকনা না থাকায় স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের চলাচলের সময় দুর্ঘটনার আশঙ্কা থাকে। কিছু দিন আগে আমিও পড়ে গিয়ে পায়ে মারাত্মক ব্যাথা পেয়েছিলাম। 


আত্রাই-৬ এর মো. কবির মিয়া বলেন, ঢাকনা না থাকায় কয়দিন পরপর দুর্ঘটনা ঘটে থাকে। কিছুদিন আগে একটি ছোট ছেলে বাইসাইকেল চালিয়ে যাচ্ছিলো হঠাৎ করে ঢাকনাবিহীন ড্রেনে পড়ে যায়। আমরা ছেলেটিকে তুলে আনি। আমার দাবি উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ’র কাছে দ্রুত ড্রেনের ঢাকনা লাগানো হোক।