ভূঞাপুরে দুই দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর- টাঙ্গাইল
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৫:২৬ অপরাহ্ন
ভূঞাপুরে দুই দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

টাঙ্গাইলের ভূঞাপুরে ২০২৪-২০২৫ অর্থ বছরের মশলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় দুই দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার (০২-০৩ অক্টোবর) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 


প্রশিক্ষণে ৩০ জন কৃষাণ ও কৃষাণি অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে কৃষকদের মাঝে মশলার উন্নত জাত ও আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করা হয়। প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমান, উদ্ভিদ সম্প্রসারণ কর্মকর্তা নাজমুল হাসান মামুন, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আল আমিন, মোঃ রুবেল মিয়া ও অন্যান্য কর্মকর্তারা।


প্রশিক্ষণে বক্তারা জানান, বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নের জন্য আধুনিক প্রযুক্তি ও উন্নত জাতের ব্যবহার অপরিহার্য। মশলা উৎপাদনে নতুন জাত ও প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে কৃষকরা তাদের উৎপাদন বাড়াতে পারেন এবং বাজারে ভালো দাম পেতে পারেন। প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে কৃষকদের সচেতন করে তোলার চেষ্টা করা হচ্ছে যাতে তারা আধুনিক কৃষি ব্যবস্থাপনার আওতায় আসতে পারেন।


উপস্থিত কৃষকরা প্রশিক্ষণের মাধ্যমে শিখেছেন কিভাবে মশলার আবাদে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হবে, কীটপতঙ্গ নিয়ন্ত্রণের উপায়, এবং উৎপাদনের পরবর্তী বাজারজাতকরণের কৌশল। কৃষকরা প্রশিক্ষণ শেষে তাদের মতামত ব্যক্ত করে বলেন, এ ধরনের প্রশিক্ষণ তাদের কৃষিকাজে সাহায্য করবে এবং নতুন প্রযুক্তির ব্যবহার তাদের উৎপাদন বাড়াতে সহায়ক হবে।


এছাড়া, অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। ভূঞাপুরে এই প্রশিক্ষণ কর্মসূচি কৃষকদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচন করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।