নবায়ন ও ট্রেড লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের খোঁজে মাঠে নেমেছে বিসিসি

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১লা ডিসেম্বর ২০২২ ০৭:২৮ অপরাহ্ন
নবায়ন ও ট্রেড লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের খোঁজে মাঠে নেমেছে বিসিসি

ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা কার্য পরিচালনা এবং কয়েক বছর ধরে লাইসেন্স নবায়ন না করা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এর পক্ষ থেকে অভিযান শুরু করা হয়েছে।


অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বরিশাল নগরের দুটি প্রতিষ্ঠানকে জরিমানা ও কয়েকটি প্রতিষ্ঠানকে সর্তক করা হয়েছে।


ট্রেড লাইসেন্স সুপারিনটেনডেন্ট-এর অতিরিক্ত দায়িত্বে থাকা বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান কর নির্ধারক কাজী মোয়াজ্জেম হোসেন জানান, বরিশাল নগরের ৩০টি ওয়ার্ডভূক্ত এলাকায় ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বরিশাল সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স গ্রহন করা বাধ্যতামূলক। তবে এ বাধ্যবাধকতা উপেক্ষা করে কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালনা করছে।এছাড়া কেউ, কেউ কর্পোরেশন থেকে ট্রেড লাইসেন্স গ্রহন করলেও বছরের পর বছর তা নবায়ন করছেনা। 


এসকল অভিযুক্তদের বিরুদ্ধে বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অভিযান শুরু করা হয়েছে।এরই অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে বরিশাল সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমতিয়াজ মাহমুদের নেতৃত্বে নগরের বাকলার মোড় এলাকায় অভিযান পরিচালনা করা হয়।


এসময় ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যবসা কার্য পরিচালনার দায়ে প্রাথমিকভাবে সর্তকতার অংশ হিসেবে ওই এলাকার ১৯৯+ নামক প্রতিষ্ঠান মালিক শাহ আলমকে এক হাজার টাকা এবং একই অপরাধে মেঘনা গ্রুপ ইন্ডাষ্ট্রিজের বরিশাল শাখার এফ.এম শাকিবকে এক হাজার টাকা জরিমানা করা হয়।


এছাড়া অভিযানকালে লাইসেন্স নবায়ন না থাকায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান মালিককে সর্তক করার পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে নবায়ন করার নির্দেশ প্রদান করা হয়।


বিসিসির কর্মকর্তা কাজী মোয়াজ্জেম হোসেন আরো জানান, অভিযানের শুরুতে কয়েকটি প্রতিষ্ঠানকে সর্তক করে নবায়নের সময় দেয়া হয়েছে। ব্যর্থতায় পুনরায় অভিযান জোরদারের মাধ্যমে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। অভিযানের সময়ে পুলিশ সদস্য ও ট্রেড শাখার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।