জমি জটিলতায় মুজিবনগর মডেল মসজিদ

নিজস্ব প্রতিবেদক
এস এম তারেক হোসেন, জেলা প্রতিনিধি মেহেরপুর
প্রকাশিত: বুধবার ১২ই অক্টোবর ২০২২ ০৬:২৮ অপরাহ্ন
জমি জটিলতায় মুজিবনগর মডেল মসজিদ

সারাদেশের মতো মেহেরপুরের তিন উপজেলায় ৪টি মডেল মসজিদ নির্মাণের কথা থাকলেও জমি অধিগ্রহণ জটিলতায় আটকে রয়েছে মুজিবনগর মডেল মসজিদের কার্যক্রম। অন্য ৩টি মসজিদের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। কিন্তু, মুজিবনগর উপজেলার মতো গুরুত্বপূর্ণ ও দর্শনীয় স্থানে এখন পর্যন্ত মডেল মসজিদের নির্মাণ কাজ শুরু না-হওয়াতে দুঃখ প্রকাশ করেছেন স্থানীয়রা।


প্রতিটি উপজেলার মতো মুজিবনগরেও ৪০ শতাংশ জমির ওপর মডেল মসজিদ নির্মিত হওয়ার কথা রয়েছে। যেখানে একসাথে ৯০০ জন মুসল্লী এক জামাতে নামাজ আদায় করতে পারবে।


মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ ভূমি ও দেশের প্রথম রাজধানী, স্বাধীনতার সূতিকাগার ঐতিহাসিক মুজিবনগর উপজেলায় প্রতিদিন ঘুরতে আসেন হাজার হাজার পর্যটক। এছাড়াও শীঘ্রই শুরু হবে মুজিবনগর রেলওয়ে ও স্থল বন্দরের কাজ। সবদিক বিবেচনায় দেশের গুরুত্বপূর্ণ এমন একটি উপজেলায় খুব দ্রুত সময়ের মধ্যে জমি অধিগ্রহণ প্রক্রিয়ার জটিলতা নিরসন করে কাজ শুরুর দাবি স্থানীয় এলাকাবাসী ও পর্যটকদের।


জেলা গণপূর্ত বিভাগের তথ্য অনুযায়ী জানা যায়, মুজিবনগরের কেদারগঞ্জ এলাকায় মডেল মসজিদ নির্মাণের জন্য স্থান নির্ধারিত হয়৷ নির্ধারিত স্থানে নির্মাণ সামগ্রী (ইট, বালু ইত্যাদি) নিয়ে গেলেও জমি অধিগ্রহণ জটিলতায় কাজ শুরু করা সম্ভব হয়নি।


মেহেরপুর জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভু রামপাল বিষয়টি নিয়ে বলেন, জমি অধিগ্রহণ জটিলতা নিরসনে সর্বশেষ জমি পছন্দ করে প্রশাসনিক অনুমোদনের জন্য জেলা প্রশাসক মন্ত্রণালয়ে লিখেছেন। প্রশাসনিক অনুমোদন আসলে দ্রুত কাজ শুরু করা হবে। 


মেহেরপুর জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান বলেন, জমি অধিগ্রহণের অনেকগুলো পক্রিয়া রয়েছে মুজিবনগরেরটা শেষ পর্যায়ে রয়েছে। মন্ত্রণালয়ে লেখা হয়েছে সেখান থেকে প্রশাসনিক অনুমোদন আসলে আমরা জমি অধিগ্রহণ করে কাজ শুরু করবো।


বিষয়টি নিয়ে প্রতিবেদকের সঙ্গে কথা হয় ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপির। তিনি বলেন, সারাদেশের কয়েকটি জায়গায় জমি অধিগ্রহণ নিয়ে কিছু জটিলতা রয়েছে। যাতে দ্রুত মুজিবনগরের সমস্যার সমাধান করে কাজ শুরু হয় সে বিষয়টি আমি দেখবো।