দেবীদ্বারে পূজা মন্ডপ পরিদর্শনে জেলা পুলিশ সুপার 'আব্দুল মান্নান'

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: রবিবার ২রা অক্টোবর ২০২২ ০১:৩৮ অপরাহ্ন
দেবীদ্বারে পূজা মন্ডপ পরিদর্শনে জেলা পুলিশ সুপার 'আব্দুল মান্নান'

মহা ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা। সারাদেশের ন‍্যায় কুমিল্লার দেবীদ্বার উপজেলায় এবার ৮৭ টি পূজা মন্ডবে শুরু হলো শারদীয় দূর্গা উৎসব৷পূজার প্রথম দিনেই শনিবার রাতে দেবীদ্বারে পূজা মন্ডপ পরিদর্শনে আসেন কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার)। এসময় আরো উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার দেবীদ্বার সার্কেল আমিরুল্লাহ, থানা অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর, এসআই নাজমুল হাসান সহ গন‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ।


তিনি দেবীদ্বারের কেন্দ্রীয় শ্রী শ্রী কালি মন্দির সহ উপজেলার মোহনপুরে আরো একটি মন্দির পরিদর্শন করেন। দেবীদ্বার পৌরসভার ১১ টি পূজামন্ডব সহ ১৫ টি ইউনিয়নের ৭৬ টি প্রতিটি পূজা মন্ডবে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা৷ 


প্রতিটি পূজা মন্ডপে পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আগামী ৫ অক্টোবর (বুধবার ) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে  শেষ হবে এই শারদোৎসবের।হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে এখন দেবীদ্বারের মন্ডপে মন্ডপে উৎসবের আমেজ বিরাজ করছে। দুর্গাপূজাকে আনন্দমুখর করে তুলতে  পূজা মণ্ডপগুলো বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে।


পঞ্জিকা অনুযায়ী, এবার দুর্গাদেবীর আগমন হবে হাতিতে চড়ে ও গমন হবে নৌকায় চরে।দুর্গা উৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ষষ্ঠীর  মাধ্যমে, ২ অক্টোবর দেবীর সপ্তমীবিহিত, ৩ অক্টোবর দেবীর মহাঅষ্টমীবিহিত, কুমারী পূজা, সন্ধি পূজা, ৪ অক্টোবর দেবীর নবমীবিহিত এবং ৫ অক্টোবর দশমীবিহিত পূজা সমাপন ও দর্শন বিসর্জন এবং সন্ধ্যা আরত্রিকের পর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।


দেবীদ্বার পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মানিক চক্রবর্তী জানান, বর্তমান সরকার রাষ্ট্রীয় দায়িত্বে আসার পর দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, নিরাপত্তার ক্ষেত্রে আস্থা, সরকারি অনুদান ও শুভানুধ্যায়ীদের অনুদান নিঃসন্দেহে পূজার সংখ্যা বাড়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে। প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। পুলিশের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে।


দেবীদ্বার থানা অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর বলেন, এবার দেবীদ্বারে ৮৭টি পূজামণ্ডপে পুলিশের পক্ষ থেকে  নেয়া হয়েছে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা। প্রত্যেকটি পূজামণ্ডপে আইনশৃঙ্খলার সার্বিক নিরাপত্তায়  পুলিশ  ও আনসার সদস্য নিয়োজিত থাকবে।  তাছাড়া সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক টিম কাজ করছে।


পূজা পরিদর্শনে এসে কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, ধর্ম যার যার উৎসব সবার। অসাম্প্রদায়িক এই দেশে সকলে মিলেমিশে সকল ধর্মের মানুষ একসাথে বাস করবে, একসাথে উৎসবে মেতে উঠবে এটাইতো সম্প্রিতির বন্ধন। তিনি হোসিয়ারি দিয়ে আরো বলেন, দেশকে অস্থিতিশীল করতে উৎসবকে কেন্দ্র করে কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে তাকে আইনের আওতায় আনা হবে। শান্তিপূর্ণ পূজা উদযাপনে বাংলাদেশ পুলিশ ও কুমিল্লা জেলা পুলিশ বাহিনী সর্বদা প্রস্তুত রয়েছে।