বরিশালের সাবেক মেয়র কামাল এর দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৩১শে জুলাই ২০২২ ০৬:২৭ অপরাহ্ন
বরিশালের সাবেক মেয়র কামাল এর দাফন সম্পন্ন

বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর বিএনপি’র সাবেক সভাপতি আহসান হাবিব কামাল ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার দিবাগত রাত ১২টায় রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মরহুমের ছেলে কামরুল আহসান রূপম জানান, দীর্ঘদিন ধরে তিনি কিডনি রোগে আক্রান্ত ছিলেন। বিগত ১৪ দিন ধরে ইনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন থাকার পরে ২৯ জুলাই বাসায় নিয়ে আসা হয়। শনিবার রাতে তার শারীরিক অবস্থা অবনতি হলে তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 


রবিবার বাদ জোহর নগরীর জিলা স্কুল মাঠে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও জেলা বিএনপির সাবেক সভাপতি আহসান হাবিব কামালের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজা নামাজে পানি সম্পদ প্রতিমন্ত্রী ও সদর আসনের এমপি জাহিদ ফারুক, সিটি মেয়র সাদিক আবদুল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব ও সাবেক মেয়র মজিবুর রহমান সরোয়ার, মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।


জানাজা শেষে মরহুমের কফিনে ফুলের শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে তার মরদেহ মুসলিম গোরস্থানে দাফন করা হয়। 


দীর্ঘ রাজনৈতিক জীবনে ‘আহসান হাবিব কামাল বরিশাল পৌরসভার আমলে সর্বপ্রথম ১০ নম্বর বরিশাল ইউনিয়নের নির্বাচিত কমিশনার ছিলেন। পরবর্তী ১৯৯১ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি বরিশাল পৌর সভার প্রশাসক ও নির্বাচিত চেয়ারম্যান ছিলেন।


তিনি পৌর চেয়ারম্যান থাকাবস্থায় বরিশাল সিটি কর্পোরেশন গঠিত হয়। এরপর ২০০২ সালের ২৫ জুলাই থেকে পরবর্তী ২০০৩ সালের ১৪ এপ্রিল পর্যন্ত নবগঠিত সিটি কর্পোরেশনের মনোনীত মেয়র ছিলেন তিনি।


এছাড়া ২০১৩ সালের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে সিটি কর্পোরেশনের তৃতীয় পরিষদের মেয়র নির্বাচিত হন। একই বছরের ৮ অক্টোবর থেকে পরবর্তী ২০১৮ সালের ৪ অক্টোবর পর্যন্ত নগর পিতা হিসেবে দায়িত্ব পালন করেন আহসান হাবিব কামাল।


বরিশাল জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জাবের আবদুল্লাহ সাদী জানান, ‘রাজনৈতিক জীবনে আহসান হাবিব কামাল ছিলেন জাতীয়তাবাদী দল (বিএনপি)’র একজন সক্রিয় নেতা। তিনি বিএনপি’র কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক ছিলেন। এর আগে প্রথমে বরিশাল মহানগর এবং পরে জেলা বিএনপি’র সভাপতি ছিলেন। জেলা বিএনপি’র সভাপতি পদ থেকে পদত্যাগ করে বিএনপি’র মনোনীত প্রার্থী হিসেবে তিনি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র পদে নির্বাচন করেন। পরবর্তীতে আর নতুন করে রাজনৈতিক দলের পদ-পদবিতে আসতে পারেননি তিনি।