মহাসড়কের পাশে সওজ’র অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৯ই জুন ২০২২ ১১:০৬ পূর্বাহ্ন
মহাসড়কের পাশে সওজ’র অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

রাজবাড়ীর ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ উপজেলার পৌর জামতলা ও রাজবাড়ী সদর এর গোয়ালন্দ মোড় এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। গতকাল বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত ৯০ টির মতো অবৈধ স্থাপনা দোকান উচ্ছেদ অভিযান চালায়। 


সরজমিন বুধবার (৮ জুন) দুপুরে দেখা যায়, গোয়ালন্দ পৌর শহরের জামতলা এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কের দুই পাশে অবস্থিত বিভিন্ন স্থাপনায় উচ্ছেদ অভিযান চলছে। সওজ’র স্কেভেটর দিয়ে দোকানের অবৈধ অংশটুকো তারা ভেঙে ফেলছেন। এসময় ক্ষতিগ্রস্ত অনেকে অভিযোগ করে বলেন, তাদের আগে থেকে কোন প্রকার নোটিশ না দিয়ে বা পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে অভিযান চালিয়ে দোকানগুলো ভেঙ্গে দেয়া হয়েছে। এতে তারা অধিকাংশ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হন।


জামতলা এলাকায় মহাসড়কের পূর্ব পাশে দুটি দোকান ঘরের মালিক মো. শহিদ শেখ ক্ষোভের সাথে বলেন, আমি প্রতিবন্ধী, পরিচয়পত্র দেখানোর পরও কোন সহানুভূতি না দেখিয়ে দুটি দোকান ভেঙ্গে দিয়েছে। তিনি অভিযোগ করেন, কিছুদিন আগে সড়ক ও জনপথ বিভাগের সার্ভেয়ার এখানে এসে আমার কাছে কিছু টাকা দাবী করেন। টাকাটা না দেওয়ায় ক্ষুদ্ধ হয়ে তিনি আজ উপস্থিত থেকে বেশি করে ভাঙেন বলে অভিযোগ করেন।


জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী আশরাফুল হামিদ বলেন, রাজবাড়ীর সদর এর গোয়ালন্দ মোড় এবং পৌর জামতলা এলাকায় মহাসড়ক সম্প্রসারণ কাজ শুরু হয়েছে। সড়কের দুটি গুরুত্বপূর্ণ স্থানে অস্থায়ী অবৈধ স্থাপনা উচ্ছেদে গত ২২ মে সওজ’র খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট উপসচিব অনিন্দিতা রায় এক পত্রের মাধ্যমে অবগত করেন।


পরবর্তীতে ২৫মে গোয়ালন্দ উপজেলা ডাকবাংলো চত্বরে জামতলা এলাকার ব্যবসায়ীদের নিয়ে এবং পরদিন গোয়ালন্দ মোড় এলাকার ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভা করা হয়। সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, পুলিশ সুপার এমএম শাকিলুজ্জামান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নওয়াজিস রহমান, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল সহ ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ব্যবসায়ীদের দ্রুত স্থাপনা সরিয়ে নিতে বলা হয়। এছাড়া নোটিশ দিয়ে ৮ জুন থেকে অভিযান শুরুর কথা বলা হয়।