বাংলাদেশ থেকে সমুদ্র পথে হজযাত্রী পাঠানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৭:২৯ অপরাহ্ন
বাংলাদেশ থেকে সমুদ্র পথে হজযাত্রী পাঠানোর পরিকল্পনা

বাংলাদেশ থেকে সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর সম্মতি দিয়েছে সৌদি সরকার। রোববার (০৬ অক্টোবর) জেদ্দায় হজ ও উমরাহ মন্ত্রণালয়ে বাংলাদেশের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদি হজ ও উমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউজান আল রাবিয়ার মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে এ ঘোষণা আসে। বৈঠকে সৌদি মন্ত্রী বলেন, "সমুদ্র পথে বাংলাদেশ থেকে হাজযাত্রী পাঠানোর বিষয়ে আমাদের কোনো আপত্তি নেই," তবে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা প্রয়োজন বলে উল্লেখ করেন।


বাংলাদেশ সরকার এই বছর পরীক্ষামূলকভাবে দুই-তিন হাজার হাজযাত্রীকে পানিপথে জাহাজযোগে পাঠানোর পরিকল্পনা করছে। এই বিষয়ে বিস্তারিত আলোচনা ও প্রস্তুতি নেওয়া হবে বলে জানান ধর্ম উপদেষ্টা। হাজযাত্রীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতি আপগ্রেড করার বিষয়েও আশ্বাস দেন সৌদি মন্ত্রী।


তিনি হজ এজেন্সির মালিকদের জন্য মুনাজ্জেম (মাল্টিপল) ভিসা ইস্যুর বিষয়ে সহযোগিতার কথাও বলেন। ২০২৩-২৪ সালের হজ মৌসুমে লাগেজ হারিয়ে যাওয়ার ঘটনার সমাধানেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আশ্বাস দেন তিনি।


এ সময় ধর্ম উপদেষ্টা সৌদি মন্ত্রীকে ২০২৪ সালের জন্য এজেন্সি প্রতি দুইশত পঞ্চাশ জন কোটা পুনঃনির্ধারণের আবেদন জানান, যা সৌদি মন্ত্রী বিবেচনা করার প্রতিশ্রুতি দেন। বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম সচিব, হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব, এবং রিয়াদ ও জেদ্দায় বাংলাদেশের কূটনীতিকরা।