ইসলাম সব ধরনের অজ্ঞতাবিরোধী

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৩শে অক্টোবর ২০২১ ০৯:৩৬ পূর্বাহ্ন
ইসলাম সব ধরনের অজ্ঞতাবিরোধী

মানবতার ধর্ম ইসলাম সব ধরনের অজ্ঞতাবিরোধী। তাই ইসলাম অশিক্ষিত লোকদের শিক্ষার অনুগামী হতে বলে। শিক্ষাহীনতাকে ইসলাম ভর্ৎসনা করে। ইসলামের দৃষ্টিতে মূর্খতা মানে শুধু অশিক্ষা নয়, সত্যের ব্যাপারে অজ্ঞতা এক ধরনের অন্ধতা। বিশ্বাসের ক্ষেত্রে অনৈতিক গোঁড়ামি এবং চিন্তার ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ এক ধরনের মূর্খতা। 


অনেকেই আবার ইসলামি চেতনা, বোধ-বিশ্বাস ও স্বাভাবিক জ্ঞানার্জনকে ভিন্ন দৃষ্টিতে দেখেন। অথচ ইসলামি শিক্ষা, চিন্তা-চেতনা ও কর্মতৎপরতায় জ্ঞানার্জন, চর্চা এবং আধ্যাত্মিকতার মাঝে কোনো দ্বদ্ব নেই। শিক্ষা ও জ্ঞানার্জন এমন একটি অনুষঙ্গ, যা ইসলামি শিক্ষার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। 


পবিত্র কুরআন-হাদিসের বিভিন্ন বাণী থেকে শুরু করে পূর্ববর্তী ধর্মীয় স্কলাররা শুধু মুসলমানদের নয় বরং অন্যান্য ধর্মের অনুসারীসহ সব মানুষকে জ্ঞানার্জনের দিকে আহ্বান জানিয়েছেন। এ প্রসঙ্গে সূরা আম্বিয়ার ৬৭ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে, ‘তোমাদের এবং তোমরা আল্লাহ ছাড়া যাদের উপাসনা করো তাদের ওপর ধিক্কার! আচ্ছা, তোমরা কি চিন্তা করো না অর্থাৎ তোমাদের কি জ্ঞান-বুদ্ধি নেই?’


জ্ঞানার্জনের ক্ষেত্রে ইসলাম সবসময় আধ্যাত্মিকতার সমন্বয়ে কল্যাণমূলক শিক্ষার কথা বলে। এর সুন্দর উপমা আমরা দেখতে পাই কুরআনে কারিমের নাজিল হওয়া প্রথম দিকের আয়াতগুলোর দিকে তাকালে। 


যে আয়াতগুলোতে জ্ঞানার্জনের প্রতি ব্যাপক গুরুত্ব দেওয়া হয়েছে। বলা হয়েছে, ‘পড়ো, তোমার প্রভুর নামে, যিনি এই বিশ্ব সৃষ্টি করেছেন। যিনি মানুষকে সৃষ্টি করেছেন জমাটবাঁধা রক্ত থেকে। পড়ো, সেই প্রভুর নামে, যিনি সর্বশ্রেষ্ঠ ও মহাদয়ালু। যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন সেসব, যা সে জানত না।’ -সুরা আলাক: ১-


সর্বপ্রথম নাজিল হওয়া এই আয়াতগুলোর প্রেক্ষাপট ও সময়কালের প্রতি দৃষ্টিপাত করলে এর গুরুত্ব উপলব্ধি করা যায়। যখন এই আয়াতগুলো অবতীর্ণ হয়, সে সময় মক্কা ও এর আশপাশে লেখাপড়া জানা লোকের সংখ্যা খুব একটা ছিল না বললেই চলে। অথচ সে সময় মক্কা ও হেজাজসহ এর আশপাশের অর্থনৈতিক অবস্থা ছিল বেশ সচ্ছল। 


এ ছাড়া উন্নতমানের কাব্যচর্চা, রাজনৈতিক কর্মকাণ্ড এবং উপাসনা-আরাধনার মূল কেন্দ্র ছিল মক্কা। এমতাবস্থায় পদ্ধতিগত পড়ালেখার বিষয়ে দৃঢ় প্রত্যয় ঘোষণা করা থেকে উপলব্ধি করা যায় যে, ইসলামে জ্ঞানার্জনের গুরুত্ব কত বেশি। কুরআনে কারিমের এমন গুরুত্ব দেওয়ার পাশাপাশি হযরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জ্ঞানার্জনকে সবার জন্য বাধ্যতামূলক বলে ঘোষণা করেছেন। মদিনায় তিনি চেষ্টা করেছেন শিক্ষা বিস্তারের সুযোগ-সুবিধাগুলোকে সবার জন্য সমানভাবে উন্মুক্ত করে দিতে। 


এ ছাড়াও শিক্ষার প্রতি নবীর (সা.) অনুরাগের প্রকাশ ঘটে বদর যুদ্ধের শিক্ষিত বন্দিদের ক্ষেত্রে। তখন নবী (সা.) ঘোষণা করেন, একজন বন্দি দশজন মুসলমানকে পড়ালেখা শেখানোর বিনিময়ে মুক্তি পেতে পারে। নবীর (সা.) এই পদক্ষেপের ফলে বহু মুসলমান পড়ালেখা শেখার সুযোগ পায়। তৎকালীন সমাজে জ্ঞানার্জনের প্রতি এমন গুরুত্ব প্রদানের বিষয়টি সমাজে বেশ প্রভাব সৃষ্টি করে। প্রশংসিত হয় নবীর (সা.) এই শিক্ষানীতি ও শিক্ষাপ্রেম, যা আজও ইতিহাসের পাতায় স্বমিহমায় উজ্জ্বল হয়ে আছে। 


কুরআনে কারিমে বিভিন্ন প্রসঙ্গে জ্ঞান শব্দটি অন্তত ৮০ বার এসেছে। এভাবে কুরআনের বিভিন্ন আয়াতে, বিভিন্ন স্থানে, বিভিন্ন প্রসঙ্গে জ্ঞানার্জনের প্রতি গুরুত্ব দিয়ে অনেক আয়াত নাজিল হয়েছে। হাদিসে বলা হয়েছে জ্ঞানার্জনের শ্রেষ্ঠতার কথা। আলেমরা জ্ঞানার্জনের গুরুত্ব সম্পর্কে বলেন, কোনো শিক্ষার আসরে উপস্থিত হওয়া, লাশ দাফন (মৃতের লাশ দাফনের জন্য যদি কেউ থাকে তাহলে), রোগী দেখতে যাওয়া, রাত জেগে ইবাদত-বন্দেগি করা, দিনে নফল রোজা রাখা ও অভাবীকে হাজার দিরহাম সদকা করার চেয়ে উত্তম। কারণ, শুধু শিক্ষার মাধ্যমে আল্লাহতায়ালার আনুগত্য করার তাৎপর্য সম্পর্কে জানা যায়। অবগত হওয়া যায়, আল্লাহর পরিচয় ও দুনিয়ায় নবীদের (সা.) আগমনের উদ্দেশ্য সম্পর্কে। 


এক কথায়, দুনিয়া ও আখেরাতের সব কল্যাণ-অকল্যাণ, মঙ্গল-অমঙ্গল নিহিত শিক্ষার মাঝে। আর এটাই হলো- শিক্ষা ও মূর্খতার মধ্যকার পার্থক্য। ধন-সম্পদ কিংবা সামরিক শক্তি নয়, ইসলামের এই শাশ্বত শিক্ষার আলোকে আগেকার যুগের মুসলমানরা জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় শক্তিশালী স্থান করে নিয়েছিলেন। জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন বিষয় মুসলমানদের মাধ্যমে আবিষ্কৃত ও বিকশিত হয়। কিন্তু দুর্ভাগ্য মুসলমানদের, বেশিদিন এ ধারা স্থায়িত্ব পায়নি, যার প্রভাব আজও বিদ্যমান।


বর্তমান সময়ে জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় মুসলমানদের বিচরণ নেই বললেই চলে। ফলে মুসলমানরা এখন সমাজ ও রাষ্ট্রে উল্লেখযোগ্য কোনো অবদান রাখতে পারছে না। এ অবস্থা কাম্য নয়। আমরা আশা করি, বর্তমান চিন্তাশীল মুসলিম নেতৃত্ব সর্বজনগ্রাহ্য একটি পরিকল্পনা গ্রহণ করে এই অবস্থা উত্তরণে সচেষ্ট হবেন। কারণ, জ্ঞানচর্চা চিন্তার জগৎকে প্রসারিত করে। যে জ্ঞানের প্রসারতা, আলো ও উদারতা ছাড়া মুসলমানদের কোনো বিকল্প নেই, মুক্তি নেই।


 লেখক : শাহীন হাসনাত , মুফতি ও ইসলামবিষয়ক লেখক