উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা, কিন্তু এনজিওদের স্বীকৃতির অভাব-ড. দেবপ্রিয়

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৪:০১ অপরাহ্ন
উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা, কিন্তু এনজিওদের স্বীকৃতির অভাব-ড. দেবপ্রিয়

সরকারি ব্যবস্থাপনায় দুর্নীতি বন্ধের দাবি জানিয়েছে দেশের বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রতিনিধিরা। সোমবার (৭ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে অনুষ্ঠিত এক বৈঠকে তারা বলেন, স্বাধীনতার পর থেকে দেশে যে উন্নয়ন হয়েছে, তাতে বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ হলেও তাদের কোনো স্বীকৃতি মেলেনি।


বৈঠকটি শ্বেতপত্র প্রণয়ন কমিটির সভাপতি ড. দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। এতে ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলের ৭৮ জন প্রতিনিধি অংশ নেন। বৈঠক শেষে ড. দেবপ্রিয় সাংবাদিকদের বলেন, “যেকোনো কাজের উৎসাহ না দিলে সেই কাজ সফল হয় না। এনজিওদের অবদান সত্ত্বেও তাদের স্বীকৃতি না পাওয়ার কারণে দেশের মানুষ তা জানেন না।”


এনজিও প্রতিনিধিরা জানান, তারা উন্নয়নের বড় অংশীদার হলেও সরকারি সংস্থায় তাদের প্রতিনিধিত্ব নেই, যা বৈষম্যের জন্ম দেয়। তারা উল্লেখ করেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবং জনগণের কষ্ট লাঘবে বেসরকারি সংস্থাগুলোর কার্যকর ভূমিকা নিশ্চিত করা প্রয়োজন। 


প্রতিনিধিরা বলেন, দুর্নীতি এবং সরকারি প্রাতিষ্ঠানিক বাধার কারণে তারা কার্যকরভাবে কাজ করতে ব্যর্থ হচ্ছেন। “ডিসি, সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলাবাহিনীর দুর্নীতিমুক্ত হতে হবে,” বলেন তারা।


ড. দেবপ্রিয় বৈঠকে জানান, দেশের পিছিয়ে পড়া জনগণের জন্য—বিশেষ করে প্রতিবন্ধী, সমতল ও পাহাড়ি আদিবাসী, ধর্মীয় সংখ্যালঘু, শিশু শ্রমিক ও বাল্যবিবাহের শিকারদের জন্য কার্যকর কর্মসূচি গ্রহণের প্রয়োজন। এছাড়া, সরকারি আর্থিক সেবা প্রদান প্রক্রিয়ায় যে দুর্নীতি বিদ্যমান, তা দূর করার জন্য ডিজিটাল পদ্ধতির উন্নয়ন করতে হবে।


এক কথায়, সরকারি ব্যবস্থাপনাকে স্বচ্ছ, কার্যকর ও দক্ষ করার মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব, এমনটিই মনে করছেন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা। তারা আশা প্রকাশ করেছেন যে, সরকারের সাথে সহযোগিতার মাধ্যমে এই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে।