জয়পুরহাটে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:৩৬ অপরাহ্ন
জয়পুরহাটে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন

 জয়পুরহাট সদর উপজেলার মাধাইনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হকের পদত্যাগের দাবিতে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ ও মানববন্ধন করেছে। রবিবার দুপুরে বিদ্যালয়ের সামনের সড়কে প্রায় দুই ঘণ্টাব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।


শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়, বিদ্যালয় তহবিল থেকে অর্থ আত্মসাৎ এবং শিক্ষক-কর্মচারী নিয়োগ বাণিজ্যের অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করে। তারা বলেন, "আমরা আমাদের অধিকার চাই। প্রধান শিক্ষক আমাদের কাছ থেকে বেআইনিভাবে অর্থ আদায় করছেন।"


খবর পেয়ে বিদ্যালয়ে ছুটে আসেন উদ্বিগ্ন অভিভাবক ও স্থানীয়রা। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য খাতেম নবী এবং স্থানীয়রা জানান, "এনামুল হকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে নিয়োগ বাণিজ্য ও অন্যান্য অনিয়মের অভিযোগ উঠেছে। এলাকাবাসী এসব বিষয় জানে এবং এ নিয়ে ক্ষুব্ধ।"


অভিভাবক রবিউল ইসলাম, নজিবুল ইসলাম ও আব্দুল কুদ্দুস সহ অন্যান্য অভিভাবকরা জানান, "প্রধান শিক্ষক অতিরিক্ত পরীক্ষা ও টিউশন ফি আদায় করছে। তিনি বিভিন্ন অজুহাত দেখিয়ে আমাদের ছেলে-মেয়েদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নিচ্ছেন। আমরা তাকে বারবার অনুরোধ করেছি, কিন্তু তিনি আমাদের অভিযোগগুলো এড়িয়ে যাচ্ছেন।"


শিক্ষার্থীরা জানান, প্রধান শিক্ষকের বিরুদ্ধে এই অভিযোগগুলো এড়িয়ে যাওয়া আর সম্ভব নয়। তাদের দাবি, শিক্ষক যদি এভাবে চলতে থাকে, তাহলে শিক্ষার্থীদের শিক্ষা ও ভবিষ্যৎ ক্ষতিগ্রস্ত হবে। তাই তারা প্রধান শিক্ষকের পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলন করছেন।


এদিকে, প্রধান শিক্ষক এনামুল হকের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, "সব অভিযোগ মিথ্যা এবং ভিত্তিহীন। আমি বিদ্যালয়ের উন্নয়নের জন্য কাজ করছি।"


বিদ্যালয়ের পরিস্থিতি নিয়ে এলাকাবাসী উদ্বিগ্ন। তারা আশা করছেন, দ্রুত একটি সমাধান হবে, যাতে শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ বজায় থাকে।