যাকে নিঃস্ব ও হতদরিদ্র বলেছেন বিশ্বনবী

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৯শে জুন ২০২১ ১০:৫৪ পূর্বাহ্ন
যাকে নিঃস্ব ও হতদরিদ্র বলেছেন বিশ্বনবী

আপনি নিঃস্ব ও হতদরিদ্র? অর্থ-সংকট ও দারিদ্র্য আপনাকে কি প্রকটভাবে পেয়ে বসেছে? আপনার ঘরে ‘নুন আনতে পান্তা ফুরোয়’? সবকিছু হারিয়ে আপনি দেউলিয়া হওয়ার যোগাড়? কী করবেন— ভেবে দিশকুল হারিয়ে প্রায় ভবঘুরে? জীবনের সব অর্জন হারিয়ে শূন্য ও রিক্তহস্ত?


তাহলে আপনার সঙ্গে আমার কথা আছে। হৃদয়-নিঃসৃত কিছু আলাপ আছে। আলাপ অতো নাতিদীর্ঘ কিছু নয়; খুবই সংক্ষিপ্ত। সেই আলাপের আগে চলুন— একটি হাদিস জেনে নিই।


আবু হুরায়ারা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেন- ‘তোমরা কি জানো— কে নিঃস্ব-দেউলিয়া? তারা বললেন, আমরা তো মনে করি— আমাদের মধ্যে যার টাকা-পয়সা ও ধনদৌলত নেই, সে-ই নিঃস্ব-দেওলিয়া।


তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমার উম্মতের মধ্যে ওই ব্যক্তি সবচেয়ে হতদরিদ্র হবে, যে কিয়ামতের দিন (দুনিয়া থেকে) নামাজ, রোজা ও জাকাত আদায় করে আসবে; কিন্তু পাশাপাশি সেসব লোকেদেরও নিয়ে আসবে— যাদের কাউকে সে গালি দিয়েছে, কারও বিরুদ্ধে অপবাদ রটিয়েছে, কারও সম্পদ ভোগ করেছে, কাউকে হত্যা করেছে এবং কাউকে প্রহার করেছে...; এ ধরনের লোকদের তার নেকি-সওয়াবগুলো দিয়ে দেওয়া হবে।


অতঃপর যখন তার পুণ্য শেষ হয়ে যাবে— অথচ পাওনাদারদের পাওনা তখনো বাকি; তখন তাদের গুনাহ তথা পাপ তার ওপর ঢেলে দেওয়া হবে, আর তাকে ধরে জাহান্নামে নিক্ষেপ করা হবে। (মুসলিম, হাদিস : ২৫৮১; তিরমিজি, হাদিস : ২৪১৮)



এখন আপনার সঙ্গে আমার আলাপ হলো- রাসুল (সা.)-এর বর্ণনা অনুযায়ী আমার-আপনার ভেতর যদি এমন অভ্যাস থাকে— তাহলে পরস্পরকে আমরা নসিহত করে বলবো—


আসুন, কারও সঙ্গে সম্পর্ক খারাপ থাকলে, সমস্যাটুকু মিটিয়ে নিন। অন্যের সঙ্গে দুর্ব্যবহার কিংবা কারও প্রতি জুলুম-অবিচার করে থাকলে—ক্ষমা চেয়ে নিন। অবৈধভাবে অন্যের সম্পদ ভক্ষণ করে থাকলে— তার পাওনা আদায় করে দিন। সর্বোপরি, সব ধরনের অন্যায়-অসদাচরণ, জুলুম-দুর্ব্যবহার ও অসুন্দর কার্যকলাপ থেকে বেঁচে থাকুন।


বলাবাহূল্য যে, ওই কালের নিঃস্বতার সঙ্গে একালের অসহায়ত্বের কোনো তুলনাই হয় না। তাই সর্বোচ্চ চেষ্টা করবেন— যেন এমন কোনো কিছু প্রকাশ না পায়, যেটার কারণে পরকালে নিঃস্ব হতে হয়। সব আমলের সওয়াব ও পুণ্য হারিয়ে দেউলিয়া হয়ে যেতে হয়।



আল্লাহ আমাদের দুনিয়া-আখেরাতের দারিদ্র্য থেকে রক্ষা করুন।


#ইনিউজ৭১/এনএইচএস/২০২১