রাজপথে আবার আন্দোলনের হুঁশিয়ারি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২১শে অক্টোবর ২০২৪ ০৩:১৫ অপরাহ্ন
রাজপথে আবার আন্দোলনের হুঁশিয়ারি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম আবারও রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন। সোমবার (২১ অক্টোবর) তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্টে বলেছেন, “১৬ বছরের অন্যায়, অত্যাচার ও কুকর্মের উপযুক্ত শাস্তি না পেয়ে সন্ত্রাসীরা বেরিয়ে আসার চেষ্টা করছে। আমরা আবার রাজপথে নামার আগে এসব খুনি ও তাদের দোসরদের গ্রেফতার করুন।”


সারজিসের এই মন্তব্যের প্রেক্ষাপট হলো সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি, যেখানে আন্দোলনকারী ছাত্রদের দাবি উঠেছে যে, আওয়ামী লীগের নেতৃত্বে সরকার দেশব্যাপী সন্ত্রাস এবং নিপীড়নের ব্যবস্থা করছে। এই পরিস্থিতিতে ছাত্র আন্দোলনকারীরা নিজেদের ঐক্যবদ্ধ করতে চাইছেন, যাতে তারা একটি কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে পারেন।


অন্যদিকে, ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক হাসনাত আবদুল্লাহও তাঁর ভিডিও বার্তায় জাতীয় ঐক্যের গুরুত্ব তুলে ধরেছেন। তিনি বলেছেন, “ফ্যাসিস্ট আওয়ামী শক্তির উত্থান ও পুনর্বাসন ঠেকাতে দলমত নির্বিশেষে আমাদের একত্রিত হতে হবে।” হাসনাতের মতে, ৫ আগস্টের পরে রাজনৈতিক পরিস্থিতি জটিল হয়ে পড়েছে এবং বিভিন্ন স্বার্থের কারণে আন্দোলনকারীরা বিভক্ত হয়ে পড়েছেন। তিনি জোর দিয়েছেন যে, যদি তারা দলীয় স্বার্থে আলাদা হয়ে যায়, তাহলে আওয়ামী লীগ আবারও সুযোগ নেবে।


হাসনাত আরও বলেছেন, “আমরা একটাই পরিচয় ছিলাম: আওয়ামী লীগ ছিল জালিম এবং আমরা মজলুম।” এখন যে গ্যাপ তৈরি হয়েছে, তা মোকাবেলার জন্য আন্দোলনকারীদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তিনি সতর্ক করেছেন যে, চলমান পরিস্থিতির কারণে ঢাকা ও অন্যান্য স্থানে ছাত্রলীগের পুনর্বাসন পাঁয়তারা শুরু হয়েছে, যা রাষ্ট্রের নিরাপত্তার জন্য বিপজ্জনক।


এই আন্দোলনের নেতারা আগামী দিনগুলোর জন্য পরিকল্পনা করছেন, যাতে তারা আওয়ামী লীগের রাজনৈতিক পুনর্বাসন ঠেকাতে সক্ষম হন। তারা বলছেন, রাজপথে ফিরে আসার জন্য তাদের প্রস্তুতি চলছে এবং জনগণকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ডাক দিচ্ছেন। এই অবস্থার প্রেক্ষিতে, কুমিল্লা ও অন্যান্য জায়গায় ছাত্র-জনতার মধ্যে উদ্বেগ বেড়ে গেছে, এবং রাজনৈতিক অস্থিরতার সম্ভাবনা তৈরি হয়েছে।