নিউজিল্যান্ডের ঐতিহাসিক টেস্ট জয়: ৩৬ বছর পর ভারতের মাটিতে

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০২:০৪ অপরাহ্ন
নিউজিল্যান্ডের ঐতিহাসিক টেস্ট জয়: ৩৬ বছর পর ভারতের মাটিতে

ভারতের মাটিতে দীর্ঘ ৩৬ বছর পর টেস্ট ম্যাচে জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। বেঙ্গালুরুর এমএ চিন্নাস্বামী ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টে ১০৭ রানের সহজ লক্ষ্য তাড়া করে ৮ উইকেটে জয়লাভ করেছে কিউইরা। এই জয় নিউজিল্যান্ডের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ, কারণ তারা সর্বশেষ ১৯৮৮ সালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতকে ১৩৬ রানে হারিয়েছিল।


নিউজিল্যান্ডের এই জয় ভারতীয় দলের জন্যও ছিল অপ্রত্যাশিত। টেস্টের প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং বিপর্যয় ঘটে। তারা মাত্র ৪৬ রানে অলআউট হয়ে যায়, যা এই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। এর পরই নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রাচিন রাবিন্দ্রার দুর্দান্ত সেঞ্চুরিতে কিউইরা বিশাল সংগ্রহ দাঁড় করায়। তাদের ইনিংস শেষ হয় ৪০২ রানে, ফলে তারা প্রথম ইনিংসেই ৩৫৬ রানের বিশাল লিড নিয়ে নেয়।


ভারতীয় ব্যাটসম্যান সরফরাজ খান দ্বিতীয় ইনিংসে ১৫০ রানের দারুণ ইনিংস খেলেন, যার ফলে ভারত ৪৬২ রান করতে সক্ষম হয়। যদিও এই রান কিউইদের সামনে তেমন কোনো চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেনি। ১০৭ রানের লক্ষ্য সহজেই পার করে নিউজিল্যান্ড ৮ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে।


নিউজিল্যান্ডের জন্য এই জয় শুধুমাত্র একটি ম্যাচ জেতার চেয়ে অনেক বড় কিছু। ভারতের বিপক্ষে টেস্টে ৮টি সিরিজে এটি তাদের তৃতীয় জয়। সর্বশেষ ২০২১ সালে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজেও নিউজিল্যান্ড খেলেছিল, তবে সেবার সিরিজ হেরেছিল ১-০ ব্যবধানে।


এই জয়ে নিউজিল্যান্ডের আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে, এবং এটি তাদের টেস্ট ক্রিকেটে ধারাবাহিক উন্নতির প্রমাণ। অন্যদিকে, ভারতীয় দল এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে আগামী সিরিজগুলোতে নিজেদের প্রস্তুতি আরও শক্তিশালী করার চেষ্টা করবে।