ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগের পাল্টাপাল্টি কমিটি, এলাকায় উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক
মোঃ ইলিয়াস আলী - জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: শনিবার ২০শে মে ২০২৩ ০৭:৫২ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগের পাল্টাপাল্টি কমিটি, এলাকায় উত্তেজনা

ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার রুহিয়া থানার ১নং রুহিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের পাল্টাপাল্টি কমিটি ঘোষণাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।


জানা গেছে, রুহিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের পাল্টাপাল্টি কমিটি ঘোষণা করেছেন রুহিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক বাশারুল ইসলাম সোহেল ও ১ নম্বর যুগ্ম আহ্বায়ক আনারুল ইসলাম।


গত ২৭ এপ্রিল থানা কমিটির আহ্বায়ক বাশারুল ইসলাম সোহেল ঘোষিত ইউনিয়ন কমিটিতে মুক্তারুল ইসলাম রুবেল কে সভাপতি ও আব্দুল মান্নান কে সাধারণ সম্পাদক করে একটি কমিটি ঘোষণা করা হয়।  এই কমিটিতে আরো স্বাক্ষর করেন যুগ্ম আহ্বায়ক নাসিরুল ইসলাম,বাবুল আলী, ওমর আলী ও আব্দুর রউফ। 


কিন্তু ওই কমিটি ঘোষণার কয়েকদিন দিন পরই রুহিয়া থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ১নং যুগ্ম আহ্বায়ক আনারুল ইসলাম স্বাক্ষরিত রুহিয়া ইউনিয়নের আরো একটি কমিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। আর এই কমিটিতে সোহাগ আহম্মেদ কে সভাপতি ও রবিউল ইসলাম ডন'কে সাধারণ সম্পাদক করে গত ২৪ এপ্রিল কমিটি গঠন করা হয়। এই কমিটিতে আরো স্বাক্ষর করেন সদস্য মামুন ও সদস্য জুয়েল রানা। 


এ বিষয়ে রুহিয়া থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক বাশারুল ইসলাম সোহেল বলেন, একজন যুগ্ম আহ্বায়ক ও সদস্যদের নিয়ে কমিটি গঠন করা যায় না! এটা স্বেচ্ছাসেবক লীগের নিয়ম বহির্ভূত। আমি আহ্বায়ক ও কয়েক জন যুগ্ম আহ্বায়ক নিয়ে রুহিয়া ইউনিয়নের কমিটি গঠন করেছি।


রুহিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের ১নং যুগ্ম আহ্বায়ক আনারুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক বাশারুল ইসলাম সোহেল নিজ চাকরি নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এতে তিনি সংগঠনের কোন সদস্যের সাথে যোগাযোগও রাখেন নাই। যেহেতু আমি ১নং যুগ্ম আহ্বায়ক তাই অন্যান্য সদস্যদের নিয়ে দলের সকল দায়িত্ব আমাকেই পালন করতে হয়েছে। কিন্তু আমাকে ও স্থানীয় আওয়ামীলীগের নেতাদের না জানিয়ে একাই ৫ টি ইউনিয়নের কমিটি গঠন করে। ইতিমধ্যে স্থানীয় আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সাথে বসে কমিটি করার কথা থাকলেও তিনি হঠাৎ আরও রুহিয়া ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা দেয়। এতে দলের ত্যাগী কর্মীদের কমিটিতে মূল্যায়ন করা হয়নি। 


 রুহিয়া থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ বাবু জানান, স্বেচ্ছাসেবক লীগ আওয়ামী লীগের একটি অঙ্গ সংগঠন। শুনেছি তাদের পাল্টা পাল্টি কমিটি ঘোষণা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন পক্ষ আমাদের হাতে কোন কাগজ দেয়নি। পাল্টাপাল্টি কমিটির বিষয়ে সেচ্ছাসেবক লীগের গঠনতন্ত্রের ভিত্তিতে তাদের সংগঠনের জেলা কমিটির নেতারা পদক্ষেপ নিবে। 


এদিকে ঠাকুরগাঁও জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হুদা শাহ মো: অ্যাপোলো বলেন, কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় উপজেলা ভিত্তিক কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ কমিটির বিষয়ে দায়িত্ব রয়েছেন। যেহেতু এটা একটি পাইলট কমিটি তাই আমরা হঠাৎ সিদ্ধান্ত নিতে পারছি না। তবে খুব শীঘ্রই স্থানীয় নেতৃবৃন্দের সহযোগিতায় সুন্দর কমিটি উপহার দেওয়া হবে।