৫ সিটিতে বিএনপির কেউ প্রার্থী হলে বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৮শে এপ্রিল ২০২৩ ০৯:০৪ অপরাহ্ন
৫ সিটিতে বিএনপির কেউ প্রার্থী হলে বহিষ্কার

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে না বিএনপি। এই নির্বাচনে দলের কেউ প্রার্থী হলে সরাসরি বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন দলের নীতিনির্ধারকরা। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 


বৈঠক সূত্র জানায়, স্থায়ী কমিটির নেতারা সবাই একবাক্যে নির্বাচনে অংশ না নেওয়ার ব্যাপারে মত দিয়েছেন। তবে কাউকে দল থেকে বহিষ্কার করার আগে তিনি যাতে প্রার্থী না হন সে বিষয়টি গুরুত্ব দিয়ে তাদের সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নেন। 


দলের নেতারা জানান, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার পূর্বের সিদ্ধান্তে অনড় থাকবে বিএনপি। আসন্ন সিটি নির্বাচনে দলের কেউ প্রার্থী হলে সরাসরি বহিষ্কার করা হবে। জাতীয় নির্বাচনের আগে কারও প্রতি কোনো ধরনের শৈথিল্য দেখানো হবে না। কারণ এই মুহূর্তে সরকারের বিরুদ্ধে আন্দোলন জোরদার করাই লক্ষ্য। জাতীয় নির্বাচনের কয়েক মাস আগে সিটি নির্বাচনে দলের কারও অংশ নেওয়া ভুল বার্তা দেবে। তাই দলের কেউ কাউন্সিলর পদেও নির্বাচন করতে পারবেন না। 


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই। নির্বাচনে না যাওয়ার ঘোষণা দেওয়ার পর স্থানীয় সরকারের যে কয়েকটি নির্বাচন হয়েছিল কোনোটিতেই বিএনপি অংশ নেয়নি। দলের সিদ্ধান্ত অমান্য করে কেউ নির্বাচনে অংশ নিলে তার বিরুদ্ধে দল ব্যবস্থা নেবে। এর আগে দলের সিদ্ধান্ত অমান্য করে যারা নির্বাচনে অংশ নিয়েছিল তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছিল। 


উল্লেখ্য যে, ৫ সিটি করপোরেশন নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেটের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।