বিদেশি কূটনীতিকদের নিয়ে যাওয়ার সময়, সোয়াতে বিস্ফোরণে পুলিশ নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৫ পূর্বাহ্ন
বিদেশি কূটনীতিকদের নিয়ে যাওয়ার সময়,  সোয়াতে বিস্ফোরণে পুলিশ নিহত

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াত জেলায় রবিবার বিদেশি কূটনীতিকদের নিয়ে যাওয়ার সময় একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই হামলায় এক পুলিশ সদস্য নিহত এবং আরও চারজন আহত হয়েছে। প্রভাবশালী পাকিস্তানি পত্রিকা ডন এই তথ্য জানিয়েছে।


স্থানীয় পুলিশ এবং পররাষ্ট্র কার্যালয়ের বরাত দিয়ে জানা গেছে, বিস্ফোরণটি ঘটে যখন ১২টি দেশের কূটনীতিক ও বিশিষ্টজনেরা মালাম জাব্বা থেকে ইসলামাবাদে ফিরছিলেন। ওই সময় তাদের গাড়িবহরে হামলা চালানো হয়।


সোয়াত জেলা পুলিশের কর্মকর্তা জাহিদুল্লাহ খান বলেন, কনভয়ের নেতৃত্বে থাকা পুলিশের গাড়িটি দূরনিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়। হামলার ফলে হতাহতের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছে পাকিস্তান সরকার। 


পাকিস্তানের পররাষ্ট্র কার্যালয় এক বিবৃতিতে জানায়, কূটনীতিকরা ইসলামাবাদ চেম্বার অব কমার্সের আমন্ত্রণে সোয়াতে গিয়েছিলেন এবং হামলার সময় তারা সবাই নিরাপদ রয়েছেন। 


উপপুলিশ মহাপরিদর্শক মুহাম্মদ আলি খান বলেন, আহতদের চিকিৎসা নিশ্চিত করা হয়েছে এবং তারা দ্রুত সেবা পাচ্ছেন। তিনি আরও জানান, কূটনীতিকদের মধ্যে ইন্দোনেশিয়া, পর্তুগাল, কাজাখস্তান, বসনিয়া ও হার্জেগোভিনা, জিম্বাবুয়ে, রুয়ান্ডা, তুর্কমিনিস্তান, ভিয়েতনাম, ইরান, রাশিয়া এবং তাজিকিস্তান অন্তর্ভুক্ত ছিলেন।


পাকিস্তানে সম্প্রতি নিরাপত্তা বাহিনীর ওপর হামলার ঘটনা বৃদ্ধি পাচ্ছে, যা দেশটির সামগ্রিক নিরাপত্তা পরিস্থিতির প্রতি উদ্বেগ সৃষ্টি করেছে। তবে এই হামলার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী স্বীকার করেনি।


স্থানীয় জনগণ ও কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্লেষকরা। তারা আশা প্রকাশ করেছেন, সরকার এই হামলার পেছনে দায়ীদের চিহ্নিত করতে সক্ষম হবে এবং নিরাপত্তা ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে।