নতুন শুল্কের পেঁয়াজ আমদানি হলেও হিলিতে কমছে না পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শুক্রবার ২০শে সেপ্টেম্বর ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ন
নতুন শুল্কের পেঁয়াজ আমদানি হলেও হিলিতে কমছে না পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নতুন শুল্কের আওতায় পেঁয়াজ আমদানি শুরু হলেও বাজারে এর দাম কমছে না। ভারত থেকে পেঁয়াজ আমদানির পরিমাণ গত দুই দিনে বৃদ্ধি পেয়েছে, যেখানে প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক পেঁয়াজ এসে পৌঁছাচ্ছে। তবে, এই আমদানির ফলে দাম কমার বদলে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা বৃদ্ধি পেয়েছে।


বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের বাজারে পরিদর্শন করে দেখা যায়, ভারতীয় ইন্দর জাতের পেঁয়াজ ৮৭ টাকা এবং নাসিক জাতের পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারের পাইকারি বিক্রেতারা জানিয়েছেন, দাম বৃদ্ধির কারণে তারা বিপাকে পড়েছেন।


সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজের দাম ১০৫ টাকা কেজি। ক্রেতারা এই অস্বাভাবিক দাম বৃদ্ধিতে হতাশা প্রকাশ করেছেন। বাজারে আসা রিপন বসাক বলেন, "শুনেছিলাম শুল্ক কমেছে, কিন্তু দাম কমেনি। প্রতিদিনের দাম বাড়লে আমাদের চলা দায় হয়ে পড়বে।"


পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ জানান, "বন্দরেই দাম বেশি। আমরা বেশি দামে কিনে বিক্রি করছি। যদি ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধি পায়, তবে দেশি পেঁয়াজের দামও বাড়বে।"


হিলি স্থলবন্দরের আমদানি কারকরা জানান, ভারত সরকার শুল্ক কমালেও পেঁয়াজের দাম কমাতে তারা বিভিন্ন অজুহাত দেখাচ্ছে। ফলে আমদানি কারকদের জন্য লাভের আশা ক্ষীণ। হিলি কাস্টমসের তথ্য মতে, চলতি সপ্তাহে ৩৪ ট্রাকে প্রায় ১ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।


এই অবস্থায় সাধারণ ক্রেতাদের কাছে সঠিক দাম পাওয়া একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় বাজারের পরিস্থিতি উন্নতির আশা নিয়ে সবাই চাইছেন।