কারাবন্দী ইমরান খানের দিকে চোখ সবার, কিন্তু কেন ?

নিজস্ব প্রতিবেদক
মোঃ শওকত হায়দার (জিকো) সম্পাদক , ইনিউজ৭১
প্রকাশিত: রবিবার ১১ই ফেব্রুয়ারি ২০২৪ ১২:০৯ অপরাহ্ন
কারাবন্দী ইমরান খানের দিকে চোখ সবার, কিন্তু কেন ?

কারাবন্দী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হলেও সরকার গঠনের দৌড়ঝাঁপ শুরু করেছে তাদের চেয়ে পিছিয়ে থাকা নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজ (পিএমএল–এন)। 


শনিবার পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) আরও কয়েকটি দলের সঙ্গে বৈঠক করেছেন পিএমএল–এন–এর নেতারা। সেখানে জোট সরকার গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। পরে অবশ্য পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পরে বলেছেন, পিএমএল–এন বা অন্য কারও সঙ্গে জোট সরকার গঠন নিয়ে আনুষ্ঠানিক আলোচনা হয়নি।


পাকিস্তান জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে ভোট হয়েছে (একটি স্থগিত)। শনিবার রাত পৌনে ১১ টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) ঘোষিত ২৫৭ আসনের মধ্যে ১০২ আসনে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন যাদের প্রায় সবাই পিটিআই–সর্মথিত। 


দ্বিতীয় স্থানে থাকা পিএমএল–এন ৭৩ এবং তৃতীয় স্থানে থাকা পিপিপি ৫৪ আসনে জয়ী হয়েছে। অন্যরা পেয়েছে ২৮ আসন।পাকিস্তানে এককভাবে সরকার গঠনের জন্য জাতীয় পরিষদে অন্তত ১৩৪ আসনে দরকার।


চূড়ান্ত ফলের আভাস পেয়ে নির্বাচনের পরদিন শুক্রবার লাহোরে পিএমএল–এনের সদর দপ্তরে সমর্থকদের উদ্দেশে নওয়াজ বলেছিলেন, জোট সরকার গঠনের আলোচনার জন্য পিপিপি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) ও জমিয়ত উলামায়ে ইসলাম—ফজলের (জেইউআই-এফ) নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন তারা।


গতকালই পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান মহসিন নাকভির বাড়িতে পিপিপির বিলাওয়াল ভুট্টো জারদারি ও তার বাবা পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠকে বসেন নওয়াজের ছোটভাই শাহবাজ শরিফ। 


বৈঠক–সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে দুই দল জোট বেঁধে কেন্দ্রে ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সরকার গড়ার সিদ্ধান্ত হয়েছে।তবে বৈঠকের পর বিলাওয়াল জানিয়েছেন, পিএমএল–এন, পিটিআই বা অন্য কারও সঙ্গে জোট সরকার গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। কে সরকার গঠন করবে, সে বিষয়ে এখনো কথা বলার সময় আসেনি।


দুই দলের বৈঠকের মধ্যে সেনাপ্রধান আসিম মুনির এক বিবৃতিতে বলেছেন, সব গণতান্ত্রিক শক্তির সমন্বয়ে গঠিত একটি ঐক্যবদ্ধ সরকারই ভালোভাবে দেশের বৈচিত্র্যময় রাজনীতি ও বহুত্ববাদের প্রতিনিধিত্ব করতে পারে।


তবে পাকিস্তানি সেনাবাহিনীর চেষ্টা ছিল বেস তাদের প্রভু আমারিকা যেভাবে পুতুল সরকার বসাতে পারে সেভাবে সাহায্য করার কিন্তু জনগণের একনিষ্ঠ ভোটের ফোলে সব পরিসংখ্যান বদলে দেয় । এখন কারবন্দি ঐ ইমরানের দলই জনগণের সরকার হয়ে আসবেন এই ভরসা !!!!