নৌ-পুলিশের বিরুদ্ধে কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল গায়েবের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৭শে অক্টোবর ২০২০ ১০:১০ অপরাহ্ন
নৌ-পুলিশের বিরুদ্ধে কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল গায়েবের অভিযোগ

ভোলার বোরহানউদ্দিনে কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে কম দেখিয়ে রাতভর নাটকের অভিযোগ পাওয়া গেছে হাকিমুদ্দিন  নৌ-পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. রুহুল আমিন বিরুদ্ধে। অভিযোগ উঠেছে ১১৭০ পাউন্ড জাল জব্দ করে ৬৩০ পাউন্ড জব্দ তালিকা দেখানোর। সোমবার দিবাগত রাতে উপজেলার হাকিমুদ্দিন নৌ পুলিশ ফাঁড়িতে ওই ঘটনা ঘটে। ওই ঘটনায় নিষিদ্ধ কারেন্ট জাল সহ ২ জনকে আটক করে মঙ্গলবার সকালে আদালতে  প্রেরণ করা হয়েছে। আটকৃতরা হলেন  পিকআপ ড্রাইভার মো. রাসেল (২০) ও পিকআপ ভ্যান মালিক মো. সোহাগ (২৬)।

কারেন্ট জাল ব্যবসায়ী মো. নুরুন নবী  জানান, ঢাকা থেকে তিনি বড় বস্তায় লঞ্চযোগে হাকিমুদ্দিন ঘাট দিয়ে ৯ বস্তা  নিষিদ্ধ কারেন্ট জাল পিকাপ ভ্যানে উঠান। উঠানোর পরপরই জালগুলো আটক করে হাকিমুদ্দিন নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. রুহুল আমিন ও সঙ্গীয় ফোর্স।  রাতে ১১৭০ পাউন্ড জাল ফাঁড়ির মধ্যে নিয়ে ওই জাল ৬৩০ পাউন্ড দেখিয়ে বাকী জাল সরিয়ে  ফেলা হয়। নিষিদ্ধ জাল ব্যবসায়ী নুরনবী নিজের ভুল স্বীকার করে জানান আমি অপরাধী আমার ১১৭০ পাউন্ড জাল জব্দ করা হয়েছে।

আমার বিরুদ্ধে মামলা ও করা হয়েছে কিন্তু  আমার চেয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ও কম অপরাধী নয়। তারা ১১৭০ পাউন্ড জালকে ৬৩০ পাউন্ড দেখালো কিভাবে? অভিযোগ পেয়ে সংবাদকর্মীরা সরেজমিনে আটকৃত জাল দেখতে চাইলে ফাঁড়ি ইনচার্জ জব্দ জাল দেখাতে অপারগতা প্রকাশ করে বলেন, আপনারা আদালত থেকে জাল দেখার অনুমতি নিয়ে আসেন তারপর জাল দেখাবো। 

পরে সংবাদকর্মীরা  না দেখানোর আইন সম্পর্কে জানতে চাইলে ও  নৌ পুলিশের উপর মহলকে জানালে এক পর্যায়ে জাল দেখাতে বাধ্য হয়। ১১৭০ পাউন্ড জাল ৬৩০ পাউন্ড জব্দ দেখার বিষয়ে জানতে চাইলে ফাঁড়ির আইসি(ইন-চার্জ) রুহুল আমিন বলেন, আমি যা পেয়েছি তাই জব্দ তালিকায় দেখিয়েছি। কে কি বললো এটা আমার দেখার বিষয় না।  এলাকাবাসী জানান, জব্দকৃত জালগুলো উপস্থিত জনগনের সামনে হিসাব নিকাশ না করেই ফাঁড়ির মধ্যে দরজা বন্ধ করে তারা  হিসাব নিকাশ সম্পন্ন করেন। নাম প্রকাশে অনিচ্ছুক ফাঁড়ির পার্শ্ববর্তী একাদিক ব্যাক্তি জানান, লঞ্চ থেকে নামানোর পর গত দিনের জালের বস্তার সাথে আজকের জালের বস্তার কোন মিল নেই। এলাকাবাসী এ ব্যাপারে উর্ধ্বতন কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।