বন্ধ কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৭ই জুলাই ২০২০ ০৪:১৬ অপরাহ্ন
বন্ধ কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সব ধরনের ফেরি চলাচল বন্ধ রয়েছে। মূল পদ্মায় স্রোতের তীব্রতায় ফেরিগুলো কাঁঠালবাড়ী চ্যানেলে প্রবেশ করতে না পারায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। ফলে উভয় ঘাটেই সহস্রাধিক পরিবহন আটকা পড়েছে।শুক্রবার (১৭ জুলাই) সকাল ১১টা থেকে নৌরুটের সব ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ফেরিঘাট সূত্র এ তথ্য জানিয়েছে।জানা গেছে, পদ্মায় পানি বাড়ায় স্রোতের তীব্রতা বেড়েছে।

শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ীর উদ্দেশে ছেড়ে আসা ফেরিগুলো কাঁঠালবাড়ী প্রবেশের সুরু চ্যানেলে ঢুকতে না পেরে স্রোতের টানে প্রায় ৫/৬ কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে।সকালে শিমুলিয়া থেকে একটি কেটাইপ ও একটি রো রো ফেরি কাঁঠালবাড়ীর উদ্দেশে রওনা দিলে চ্যানেলে প্রবেশ করতে পারেনি। তীব্র স্রোত ফেরি দুটিকে ভাসিয়ে নিয়ে গেছে প্রায় ৬ কিলোমিটার দূরে। পরে উদ্ধারকারী আইটি জাহাজ দিয়ে ফেরিগুলো পুনরায় শিমুলিয়া ঘাটে ফিরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। 

ফেরি সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ীতে প্রবেশে মূল পদ্মা থেকে একটি চ্যানেল রয়েছে। ওই চ্যানেলে প্রবেশ করে কাঁঠালবাড়ী আসতে হয়। চ্যানেল মুখটি বেশ সুরু। আশপাশে ডুবোচরও রয়েছে। শিমুলিয়া থেকে ছেড়ে আসা ফেরিগুলো চ্যানেলে প্রবেশের আগে গতি কমিয়ে তারপর চ্যানেলে প্রবেশ করে।

কিন্তু মূল পদ্মার ওই স্থানে তীব্র স্রোতের পাশাপাশি ঘূর্ণিস্রোত থাকায় ফেরির গতি কমালে স্রোতের টানে ফেরিগুলো ভেসে যায় চ্যানেল থেকে দূরে। শুক্রবার সকালে শিমুলিয়া থেকে আসা রো রো ফেরি শাহ মুখদুম ও কেটাইপ ফেরি ক্যামেলিয়া স্রোতের টানে চ্যানেলে প্রবেশ করতে পারেনি। ফেরি দুটিকে শিমুলিয়া ঘাটে ফিরিয়ে নেওয়ার চেষ্টা চলছে।

এদিকে শিমুলিয়া ঘাট থেকে প্রায় ২শ যাত্রী নিয়ে এমএল শ্রেষ্ঠ-২ লঞ্চটি কাঁঠালবাড়ী ঘাটের উদ্দেশে যাত্রা করার কিছুক্ষণ পরই লঞ্চটির প্রোপেলার (পাখা) ভেঙে গেলে তীব্র স্রোত লঞ্চটিকে প্রায় ৭ কিলোমিটার ভাটিতে ভাসিয়ে নিয়ে যায়। খবর পেয়ে মালিকপক্ষ আরো ২টি লঞ্চ নিয়ে ওই লঞ্চটি থেকে যাত্রীদের উদ্ধার করে। তবে এখনো লঞ্চ উদ্ধার হয়নি বলে বিআইডব্লিউটিএ সূত্র জানায়। এদিকে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধিতে প্লাবিত হয়েছে ঘাটের পন্টুনগুলো। সহস্রাধিক যানবাহন আছে পারাপারের অপেক্ষায়।

বিআইডব্লিউটিএর কাঁঠালবাড়ী লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, 'শিমুলিয়া থেকে আসা একটি লঞ্চের পাখা ভেঙে গেলে স্রোতে ভেসে যায়। পরে অন্য লঞ্চ গিয়ে যাত্রীদের উদ্ধার করে।বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমদ আলী বলেন, পদ্মা নদীতে বর্তমানে প্রচণ্ড স্রোত। স্রোতের তোড়ে ফেরি ২টি চ্যানেলের মুখে না ঢুকতে পেরে ভেসে গেছে। ফেরি ২টি উদ্ধারে আইটি জাহাজ কাজ করছে।বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ফেরিঘাটের ব্যবস্থাপক আব্দুল আলীম বলেন, স্রোতের তীব্রতার কারণে বেলা ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে।